শনিবার, ১৩ মে, ২০২৩ ০০:০০ টা

নাহিদের মামলায় কর্নেল তাহেরের নাম যুক্ত করা বোকামি : জাসদ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ বলেছে, মেজর হুদা, কর্নেল হায়দার ও ব্রিগেডিয়ার খালেদ মোশাররফ হত্যা মামলায় জাসদ নেতা কর্নেল আবু তাহেরের নাম যুক্ত করা বোকামি। জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার গতকাল গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে বলেন, এ মামলায় কর্নেল তাহেরের নাম যুক্ত করায় প্রকৃত ঘটনা, তথ্য ও সত্য আড়াল হবে। প্রকৃত খুনিরা সুবিধা পাবে।

বিবৃতিতে বলা হয় : কর্নেল খন্দকার নাজমুল হুদার মেয়ে নাহিদ ইজহার খান ১০ মে রাতে শেরেবাংলানগর থানায় ১৯৭৫ সালের ৭ নভেম্বর কর্নেল খন্দকার নাজমুল হুদা, কর্নেল এ টি এম হায়দার ও ব্রিগেডিয়ার খালেদ মোশাররফ হত্যার ঘটনায় মামলা দায়ের করেছেন। আমরা এটিকে স্বাগত জানাই। ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বার্থে স্বাধীনতা-পরবর্তী সব বিচারবহির্ভূত হত্যার তদন্ত ও বিচার হওয়া জরুরি। ইনু ও শিরীন বলেন, হুদা-হায়দার-খালেদ এদের কেউই তৎকালে সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত কর্নেল তাহেরের অধীন কোনো কমান্ডে ছিলেন না।

সেনাবাহিনীর আলোচ্য টু ফিল্ড আর্টিলারি কখনোই কর্নেল তাহেরের নেতৃত্বে, কর্তৃত্বে বা দখলে ছিল না। ৭ নভেম্বর সকালে যখন হুদা-হায়দার-খালেদকে হত্যা করা হয়, টু ফিল্ড আর্টিলারি তখন জিয়া ও মীর শওকতের নেতৃত্ব ও কর্তৃত্বে তাদেরই অনুসারীদের দখলে ছিল।

তারা ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বার্থেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু হত্যা, ৩ নভেম্বর জাতীয় চার নেতা হত্যা, ৭ নভেম্বর হুদা-হায়দার-খালেদ হত্যা, ৭ নভেম্বর-পরবর্তী সশস্ত্র বাহিনীর অভ্যন্তরে উচ্ছৃঙ্খল অফিসারদের দ্বারা সংঘটিত সব খুন-গুমের প্রকৃত তথ্য জাতির সামনে উন্মোচন করার জন্য জাতীয় তদন্ত কমিশন গঠন ও শ্বেতপত্র প্রকাশের দাবি জানান। তারা জানান, ইতঃপূর্বে সংসদ সদস্য হিসেবে জাতীয় সংসদেও তারা এ দাবি উত্থাপন করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর