সোমবার, ১৫ মে, ২০২৩ ০০:০০ টা

মোখার প্রভাব নেই রংপুরে দেখা মেলেনি বৃষ্টিরও

নিজস্ব প্রতিবেদক, রংপুর

ঘূর্ণিঝড় মোখার কোনো প্রভাব নেই রংপুরসহ উত্তরাঞ্চলে। দাবদাহ এবং লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। তীব্র দাবদাহের কারণে ভাইরাসজনিত জ্বর, সর্দি, কাশি দেখা দিয়েছে ঘরে ঘরে। এ ছাড়া বিদ্যুতের ভেলকিবাজিতে নাকাল এই অঞ্চলের মানুষ। বেড়ে গেছে হাতপাখার কদর। আবহাওয়া অফিস বলছে দুই-এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা নেই।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গতকাল রংপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েকদিন ধরে রংপুরে তাপমাত্রা ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। কোথাও কোনো মেঘের ছিটেফোঁটাও নেই। এ কারণে প্রচন্ড গরম অনুভূত হচ্ছে। আবহাওয়ার এই বৈরী আচরণে ঘরে ঘরে শুরু হয়েছে রোগবালাই।

প্রচন্ড গরমে গত কয়েকদিন ধরে শ্রমজীবী মানুষ মাঠে কাজ করতে হিমশিম খাচ্ছেন। অনেকে মনে করেছিলেন ঘূর্ণিঝড় মোখার প্রভাবে এই অঞ্চলে কিছুটা বৃষ্টিপাত হবে। প্রকৃতিকে করবে শীতল। রংপুর নগরীর শাহী পাড়ার রবিউল ইসলামসহ একাধিক ব্যক্তি জানান, ঘূর্ণিঝড় মোখার প্রভাবে এই অঞ্চলে বৃষ্টিপাত হবে মনে করা হয়েছিল। কিন্তু বৃষ্টি না হওয়ায় প্রচন্ড রোদে খাঁ খাঁ করছে চারদিক। রংপুর শহরে দুপুরবেলা ক্লান্ত-পরিশ্রান্ত রিকশাচালকদের লাইন ধরে গাছতলায় বিশ্রাম নিতে দেখা গেছে। রিকশাচালক সিরাজুল ইসলাম বলেন, প্রচন্ড রোদের কারণে রিকশায় কেউ উঠছে না। তাই আয় নেই।। অপরদিকে চিকিৎসকরা বলছেন, এমন আবহাওয়ায় হিটস্ট্রোক, চর্মরোগসহ শ্বাসকষ্ট ও ডায়রিয়ার প্রাদুর্ভাব হওয়ার আশঙ্কা বেশি থাকে।

বিদ্যুতের লোডশেডিংসহ গরমকে ঘিরে রংপুর শহরের ফুটপাতগুলোতে তালপাখাসহ বাঁশ, কাপড় ও সুতার তৈরি বিভিন্ন ধরনের হাতপাখার পসরা সাজিয়ে বসেছে ব্যবসায়ীরা। ১০ টাকার হাতপাখা বিক্রি হচ্ছে ২০ থেকে ৫০ টাকায়। কয়েকদিন ধরে হঠাৎ তাপমাত্রা বেড়ে যাওয়ায় ধানের ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। এদিকে রমেক হাসপাতাল সূত্রে জানা গেছে, বৈরী আবহাওয়ার কারণে রোগীর সংখ্যা বাড়ছে। প্রচন্ড গরমে শরীর থেকে ঘাম ঝরে মানুষ দুর্বল হয়ে পড়ছে। বিশেষ করে ৬০ বছরের বেশি এবং ৫ বছরের কম বয়সের শিশুদের ঝুঁকি বাড়ছে।

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, রবিবার বেলা ৩টায় রংপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলমিয়াস। ১৬ মের আগে এই অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলে তিনি জানান।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর