সোমবার, ১৫ মে, ২০২৩ ০০:০০ টা

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা করবে যুক্তরাজ্য ও বেলজিয়াম : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা করবে যুক্তরাজ্য ও বেলজিয়াম : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা করবে যুক্তরাজ্য ও বেলজিয়াম। শনিবার স্টকহোমে দ্বিতীয় ইইউ ইন্দো-প্যাসিফিক মিনিস্টেরিয়াল সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার পাশাপাশি যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন প্রতিমন্ত্রী লর্ড আহমদ ও বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী হাদজা লাহাবিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, লর্ড আহমদের সঙ্গে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বহুমুখী সম্পর্কের সার্বিক বিষয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনায় তিনি বলেছেন, ‘যুক্তরাজ্য রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে এবং রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি মিয়ানমারে টেকসই প্রত্যাবর্তন নিশ্চিত করতে সক্রিয় থাকবে।’ সম্প্রচারমন্ত্রী আরও বলেন, জলবায়ুু পরিবর্তন মোকাবিলায় সহযোগিতা এবং বাণিজ্য ও বিনিয়োগ বিষয়েও আলোচনা হয়েছে তার সঙ্গে। এ ছাড়া রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলার ঐতিহাসিক অভিষেক অনুষ্ঠানে যোগদানের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেছেন লর্ড আহমদ।

বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী হাদজা লাহাবিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে তথ্যমন্ত্রী বলেন, বেলজিয়ামের মন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে আন্তরিক সহায়তার মনোভাব জানিয়েছেন। দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির ওপরও জোর দিয়েছেন তিনি।

আগামী বছর ঢাকায় কনসুলার মিশন খুলতে পারে পর্তুগাল : যুক্তরাজ্য এবং বেলজিয়ামের পাশাপাশি পর্তুগালের সেক্রেটারি অব স্টেট ফ্রান্সিসকো আন্দ্রের সঙ্গেও একটি দ্বিপক্ষীয় বৈঠক করেন তথ্যমন্ত্রী।  বৈঠক শেষে তথ্যমন্ত্রী বলেন, পর্তুগাল সরকার আগামী বছরের মধ্যে ঢাকায় একটি কনসুলার মিশন খোলার প্রক্রিয়া হাতে নিয়েছে। এতে বাংলাদেশিদের পর্তুগাল ভ্রমণ সহজ হবে। ফ্রান্সিসকো আন্দ্রে পর্তুগালে ক্রমবর্ধমান বাংলাদেশিদের উদ্যোক্তা হিসেবে কর্মকান্ড এবং পরিশ্রমী মনোভাবের প্রশংসা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর