সোমবার, ১৫ মে, ২০২৩ ০০:০০ টা

সপ্তাহের প্রথম দিনে সূচক লেনদেনে দরপতন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের প্রথম দিনে সূচক ও লেনদেনে পতন হয়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশির ভাগ শেয়ারের দর কমেছে। এতে সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। তবে বীমা খাতের বেশির ভাগ প্রতিষ্ঠানের  শেয়ার দাম বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সবকটি মূল্যসূচক কমেছে।

ডিএসইতে ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ১০৩টির এবং ১৮৬টির দাম অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে ২৭টি বীমা  কোম্পানির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। দাম কমেছে ১০টির। ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৩ পয়েন্টে অবস্থান করছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৬ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৯৮ কোটি ৫৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১৬২ কোটি ৭ লাখ টাকা। টাকার অঙ্কে সব থেকে  বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। কোম্পানিটির ৩৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সি পার্ল বিচ রিসোর্টের ২৩ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৩ পয়েন্ট।

পুঁজিবাজারে ২০০ কোটি টাকার মিউচুয়াল ফান্ড আনছে ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্ট : ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড ২০০ কোটি টাকার মিউচুয়াল ফান্ড বাজারে আনবে। ফান্ডটির নাম- ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড। এটি হবে একটি মেয়াদি মিউচুয়াল ফান্ড। ফান্ডটির উদ্যোক্তা    ক্ষুদ্র ঋণদাতা প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংক। ফান্ডের ট্রাস্টির দায়িত্ব পালন করবে  আইসিবি। গতকাল রাজধানীর মিরপুরে গ্রামীণ ব্যাংকের প্রধান কার্যালয়ে ফান্ডের উদ্যোক্তা গ্রামীণ ব্যাংক এবং ফান্ডের ট্রাস্টি আইসিবির মধ্যে এ  বিষয়ে একটি চুক্তি সই হয়েছে।

ব্যবস্থাপক হিসেবে ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডও একটি চুক্তি সই করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর