শুক্রবার, ১৯ মে, ২০২৩ ০০:০০ টা

রাজবাড়ীতে আহত বিরল প্রজাতির ঈগল উদ্ধার

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীর বালিয়াকান্দিতে ঘূর্ণিঝড় মোখায় আহত একটি বিরল প্রজাতির ঈগল পাখি উদ্ধার করা হয়েছে। আহত ঈগলটি বর্তমানে বালিয়াকান্দি সদর ইউনিয়নের যদুর মোড়ের মৃত কালীপদ সরকারের নাতি উৎস সরকারের হেফাজতে রয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার সোনার মোড়ে গিয়ে জানা যায়, ঈগল পাখিটি কালীপদ সরকারের বাড়িতে আহত অবস্থায় আসে। এরপর গত দুই দিন উৎস সরকার পাখিটির যত্ন করতে থাকেন। গতকাল বিকালে পাখিটি বেশি অসুস্থ হয়ে পড়লে দ্রুত তিনি বালিয়াকান্দি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসেন। পরবর্তীতে অসুস্থ ঈগলটির প্রাথমিক চিকিৎসা দেন উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. মো. হাফিজুর রহমান। উৎস সরকার বলেন, পাখিটি দেখে খুবই মায়া হচ্ছিল। প্রথম দুই দিন খেলেও পরে আর কিছুই খাচ্ছিল না।

 যার কারণে পাখিটি খুবই দুর্বল হয়ে পড়ে। পাখিটিকে সুস্থ করার জন্য হাসপাতালে নিয়ে গেলে তাকে প্রাথমিক চিকিৎসা দিয়েছেন এবং মাছ খাওয়াতে বলেছেন।

ডা. মো. হাফিজুর রহমান বলেন, উদ্ধার করা ঈগলটি বিরল প্রজাতির। সাধারণত এ অঞ্চলে এই পাখির দেখা মেলে না। ধারণা করা হচ্ছে, পাখিটি ঘূর্ণিঝড় মোখায় আহত হয়ে এদিকে চলে এসেছে। পাখিটি বেশ দুর্বল। প্রাথমিক চিকিৎসা শেষে বিভাগীয় বন কর্মকর্তার সঙ্গে আমি নিজেই ব্যক্তিগতভাবে যোগাযোগ করেছি। দ্রুতই পাখিটি তাদের নিয়ন্ত্রণে নিয়ে অবমুক্ত করবেন বলে তারা আমাকে জানিয়েছেন এবং আপাতত উৎস সরকারের হেফাজতেই পাখিটি রাখার জন্য বলেছেন।

খুলনা বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল বলেন, বিষয়টি আমি জানার পরই আমাদের রাজবাড়ীর বন্যপ্রাণী কর্মকর্তা মফিজুর রহমানকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছি। আশা করছি পাখিটি উদ্ধার করে দ্রুতই অবমুক্ত করা হবে।

সর্বশেষ খবর