শনিবার, ২০ মে, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

পঙ্কজ ভট্টাচার্য শ্রদ্ধা অর্জন করেছিলেন স্মরণসভায় বিশিষ্টজনরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

‘আমাদের দেশে খুব কমই লোকই আছেন, যারা সবার শ্রদ্ধা অর্জন করতে পেরেছিলেন। পঙ্কজ ভট্টাচার্য ছিলেন তার ব্যতিক্রম। তিনি সব মহলের শ্রদ্ধা অর্জন করতে সক্ষম হয়েছিলেন।’

ষাটের দশকের শীর্ষস্থানীয় ছাত্রনেতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্যের স্মরণসভায় এসব কথা বলেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ। গতকাল শাহবাগ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মিলনায়তনে পঙ্কজ ভট্টাচার্য স্মরণ জাতীয় কমিটি এ স্মরণসভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। তথ্যমন্ত্রী বলেন,   তিনি আপাদমস্তক অসাম্প্রদায়িক মানুষ ছিলেন। একজন রাজনীতিবিদ কেমন হতে পারেন, তারই উদাহরণ পঙ্কজ ভট্টাচার্য। তিনি যা বিশ্বাস করতেন, তার জন্য সারা জীবন কাজ করে গেছে। একজন মানুষ, বেশভূষায় যাকে রাজনীতির মাঠে অনুসরণ করা যায়। এ ধরনের রাজনীতিবিদ আমাদের সমাজে থাকা দরকার। নতুন প্রজন্মের যারা রাজনীতিবিদ, তাদের পঙ্কজ ভট্টাচার্যকে অনুসরণ করা উচিত। অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, পঙ্কজ ভট্টাচার্য গণতন্ত্র চাইতেন, সমাজতন্ত্র চাইতেন। তিনি অসাম্প্রদায়িকতা চাইতেন না, ধর্মান্ধতা চাইতেন না। কেননা, এগুলো সমাজকে বিনষ্ট করে।’ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন রাশেদ খান মেনন, রামেন্দু মজুমদার, ডা. সারোয়ার আলী, দিলীপ বড়–য়া, অধ্যাপক ড. সাদেকা হালিম, সুলতানা কামাল, শ্যামল দত্ত, সুব্রত চৌধুরী, রানা দাসগুপ্ত, শরীফ নুরুল আম্বিয়া, ফওজিয়া মোসলেম, সঞ্জীব দ্রং প্রমুখ। পঙ্কজ ভট্টাচার্য স্মরণে কবিতা পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

 

বিশ্ব মেট্রোলজি দিবস আজ। ওজন ও পরিমাপ বিষয়ে সচেতনতা বাড়াতে প্রতি বছর বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পরিমাপ বৈশ্বিক খাদ্যব্যবস্থার সহায়ক’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিবসটি উপলক্ষে আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েটস অ্যান্ড মেজার্স’ এবং ‘ইন্টারন্যাশনাল ব্যুরো অব লিগ্যাল মেট্রোলজির (বিআইএমএল)’ প্রধানরাও বাণী দিয়েছেন। বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এসব কর্মসূচির অংশ হিসেবে বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ের পাশাপাশি বিভাগীয় ও জেলা কার্যালয়গুলোয় আলোচনা সভাসহ প্রচার-প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

রাজধানীসহ বিভাগীয় ও জেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড লাগানো হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ বেলা ১১টায় রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর