সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

চাকরি না খুঁজে মানবসম্পদে পরিণত হতে হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

চাকরি না খুঁজে মানবসম্পদে পরিণত হতে হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, শুধু চাকরির পেছনে না দৌড়ে নিজেদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম শুরু করেন। আইসিটি সেক্টর উন্নয়নের মাধ্যমে নিম্নআয়ের দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশের যাত্রায় বড় ভূমিকা রেখেছে। গতকাল দুপুরে রাজশাহীর চারঘাট উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আইসিটিতে ক্যারিয়ার গড়তে আগ্রহী শিক্ষিত তরুণ-তরুণীদের জন্য আয়োজিত স্মার্ট কর্মসংস্থান মেলা-২০২৩ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ মেলায় ২৩টি স্টল আছে। যাদের মূল চাওয়াই হচ্ছে চারঘাট-বাঘার বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থান তৈরি করা। যারা এ মেলায় চাকরি পাবেন না, তাদেরও বিভিন্ন ধরনের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা এবং কাজের সুযোগ তৈরি করে দেওয়া। বাংলাদেশের অনেকেই আজ আইসিটির মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে লাখ লাখ টাকা আয় করছেন।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, বাংলাদেশের আজকের উন্নয়নের পেছনে সবচেয়ে বড় ক্ষেত্র আইসিটি। আইসিটি ক্ষেত্রে নীরব বিপ্লব ঘটেছে। বর্তমানে এ খাত থেকে বাংলাদেশের আয় ১.৫ বিলিয়ন ডলার। এর পেছনের কারিগর সজীব ওয়াজেদ জয়। আমাদের লক্ষ্য আগামী ২০২৫ সালের মধ্যে ১০ লাখ ফ্রিল্যান্সার তৈরি করা। প্রধানমন্ত্রীর নির্দেশনায় সজীব ওয়াজেদ জয় নিরলস কাজ করে যাচ্ছেন এবং ২০৪১ সালের মধ্যে তিনি দেশকে উন্নত ও স্মার্ট এবং জনগণকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করেছেন।

এ সময় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন রাজশাহীর পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, চারঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম, পৌর মেয়র একরামুল হক, চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেন প্রমুখ। মেলায় ২০ জন স্মার্ট নারীর প্রত্যেকের হাতে ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর