শনিবার, ২৭ মে, ২০২৩ ০০:০০ টা

সরকারি সুবিধা পাচ্ছেন ২৭ হাজার জেলে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে মাছ শিকারে নিষেধাজ্ঞার সময়ে সরকারি সুবিধা পাচ্ছেন ২৭ হাজার ২৩টি জেলে পরিবার। এসব জেলে পরিবারের মাঝে জেলা মৎস্য কর্মকর্তার মাধ্যমে দেওয়া হচ্ছে ২২ হাজার ২৫৮ কেজি চাল। সরকারি নিবন্ধনের আওতায় আনার জন্য ইতোমধ্যে আরও ১৬ হাজার জেলের ফাইল মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তাদের নিবন্ধন হলেই আরও ৮ হাজার জেলের ফাইল পাঠানো হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা ফারহানা লাভলী বলেন, নিষেধাজ্ঞার সময়ে কর্মহীন হয়ে পড়া চট্টগ্রাম জেলার ২৭ হাজার ২৩ জন জেলে পরিবারের পাশে আছে সরকার। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি জেলে পরিবারকে ৮৬ কেজি করে চাল দেওয়া হচ্ছে। প্রথম ধাপে ৫৬ কেজি এবং পরের ধাপে ৩০ কেজি করে চাল দেওয়া হচ্ছে। ইতোমধ্যে মহানগরে যে সব জেলে আছেন তাদের মধ্যে চাল বিতরণ সম্পন্ন হয়েছে এবং উপজেলায় চলছে তা আগামী ৪ জুনের মধ্যে শেষ হবে।

তিনি বলেন, আমাদের লক্ষ্য আরও ২৪ হাজার জেলে পরিবারকে সরকারের সহযোগিতার আওতায় আনা। নতুন ১৬ হাজার জেলে পরিবারের নিবন্ধনের জন্য আমরা মন্ত্রণালয়ে ফাইল পাঠিয়েছি। এই পরিবারগুলো নিবন্ধন পেলে পরের বার আরও ৮ হাজার জেলে পরিবারের ফাইল পাঠানো হবে। জানা যায়, বছরের ৬৫ দিনের বাইরে মা ইলিশ শিকারে ২২ দিন, ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা শিকারে ৮ মাসের নিষেধাজ্ঞা, মার্চ-এপ্রিল দুই মাসে অভয়ারণ্যে যাওয়া নিষেধসহ মোট ১৪৭ দিন নিষেধাজ্ঞা পালন করতে হয় জেলেদের।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর