শনিবার, ২৭ মে, ২০২৩ ০০:০০ টা

সবজির দাম অপরিবর্তিত মাছ মাংস ডিম চড়া

নিজস্ব প্রতিবেদক

সবজির দাম অপরিবর্তিত মাছ মাংস ডিম চড়া

বাজারে সবজির দাম আগের মতোই চড়া রয়েছে। মাছ, গরু-মুরগির মাংস ও ডিম বেশি দামে বিক্রি হচ্ছে। আমিষের চাহিদা পূরণ করতে গিয়ে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে গতকাল এ চিত্র দেখা গেছে।

শনিরআখড়া বাজারে বরবটি প্রতি কেজি ৬০ থেকে ৭০, পটোল ৫০ থেকে ৬০, বেগুন ৬০, ঢেঁড়স ৬০, করলা ৬০ থেকে ৭০, মূলা ৬০, শসা ৫০ থেকে ৬০, কাঁকড়ল ৮০, পেঁপে ৬০, কাঁচামরিচ ১৬০, টমেটো ৬০, মিষ্টি কুমড়া ৪০, লাউ প্রতি পিস ৭০ থেকে ৮০, কাঁচা কলা প্রতি হালি ৪০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। ব্রয়লার মুরগি প্রতি কেজি ২১০ থেকে ২৩০ টাকার মধ্যে বিক্রি হতে দেখা গেছে। সোনালি মুরগির দাম ছুঁয়েছে ৩৩০-৩৫০ টাকা। পাশাপাশি মুরগির ডিমের দামও এখন বাড়তি। ডিমের ডজন ১৪০ থেকে ১৫০ টাকা। হাঁসের ডিম প্রতি ডজন ২০০-২২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

পোলট্রি বাজারের এমন পরিস্থিতির জন্য বড় করপোরেট প্রতিষ্ঠানগুলোকে দায়ী করছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। বিক্রেতারা বলছেন, দুই মাস আগেও ১৫০ থেকে ১৬০ টাকা কেজিতে যে ব্রয়লার মুরগি কেনা যেত এখন তা বিক্রি হচ্ছে ২১০ থেকে ২৩০ টাকায়। কোথাও কোথাও ২৫০ টাকা। এক কেজি সোনালি মুরগি কিনতে লাগছে ৩৩০ থেকে ৩৫০ টাকা। দেশি মুরগির দর উঠেছে ৫৫০ টাকা কেজি। একই সময়ের ব্যবধানে খাসির মাংস কেজিতে ২০০ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ১,১০০ টাকা। আর গরুর মাংস ১০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮০০ টাকা। রায়েরবাগ বাজার এলাকায় মাংস কিনছিলেন খলিলুর রহমান। তিনি বলেন, ব্রয়লারের দাম আর কমার নাম নেই। ২২০ টাকা কেজি দরে কিনলাম। বিকালেই হয়তো দেখব ২৫০ টাকা। সিন্ডিকেটের কাছে সবাই অসহায়।

মাছের বাজারে দেখা যায়, রুই মাছ প্রতি কেজি ২৮০-৩০০, তেলাপিয়া ১৮০-২০০, কার্প ২৫০-৩০০, ইলিশ ১২০০-১৪০০, মলা ৪৫০-৫০০, শিং ৩৮০-৪২০, পাবদা ৩০০-৩৫০ এবং কই মাছ ৩৫০-৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। মাছ ক্রেতা আবুল হোসেন বলেন, ইলিশ মাছ কিনতে চাচ্ছিলাম। দাম শুনে তো মাথা ঘুরে পড়ে যাওয়ার অবস্থা হয়েছে। বাজার পুরো নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

বিক্রেতারা বলছেন, মাংসের দাম শিগগিরই কমছে না। মূলত ব্রয়লারের বাজার সিন্ডিকেটের হাতে চলে যাওয়ায় দাম কমছে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর