রবিবার, ২৮ মে, ২০২৩ ০০:০০ টা

ভোট শুরুর আগে ইভিএম পরীক্ষা করে নেবেন

বরিশালে মতবিনিময়ে সিইসি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

নির্বাচনের দিন ভোট শুরুর আগে ইভিএম মেশিনগুলো ব্লাঙ্ক কিনা সেটা পরীক্ষা করে নিতে প্রার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার মো. হাবিবুল আউয়াল। বরিশাল সিটি নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের উদ্দেশে তিনি বলেন, ভোট শুরুর আগে ইভিএমগুলো দেখানো হবে। আপনারা চেক করবেন ইভিএমগুলো ব্লাঙ্ক কিনা। এগুলো পরীক্ষা করে নেবেন। গতকাল রাতে বরিশাল নগরীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। বিভাগীয় কমিশনার মো. আমিন-উল আহসানের সভাপতিত্বে মতবিনিময়ের শুরুতে নির্বাচন কমিশনের সচিব মো. জাহাঙ্গীর আলম প্রার্থীদের অভিযোগ-মতামত শুনতে চান। সাত মেয়র প্রার্থীর মধ্যে ছয়জন সভায় উপস্থিত ছিলেন। তাদের মধ্যে পাঁচজন বক্তব্য রাখেন। জাতীয় পার্টির প্রার্র্থী ইকবাল হোসেন তাপস ইভিএম নিয়ে সংশয় প্রকাশ করে ব্যালটে ভোট দাবি করেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করিম সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা চান। ইভিএমের সত্যতা তুলে ধরাসহ প্রতিটি কক্ষে সিসি ক্যামেরা স্থাপনের দাবি জানান। তবে ইভিএমে ভরসা-বিশ্বাস আছে এবং মানুষ ইভিএমে ভোট চায় বলে সভায় বক্তব্যে বলেন আওয়ামী লীগ প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত। তিনি নির্বাচনের সার্বিক পরিবেশে সন্তোষ প্রকাশ করেন।

প্রধান নির্বাচন কমিশনার মো. হাবিবুল আউয়াল বলেন, ‘ইভিএমে ওই ধরনের কোনো কারচুপি নেই। আমরা এ নির্বাচনে সিসি টিভির ব্যবহার করছি। সিসি টিভি দিয়েই আমরা গাজীপুর মনিটর করেছি। গাজীপুরের নির্বাচনে যিনি হেরেছেন তিনিও আমাদের কাছে কোনো অভিযোগ করেননি। যিনি জিতেছেন তিনিও কোনো অভিযোগ আগেও করেননি, পরেও করেননি।’

কাজী হাবিবুল আউয়াল হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আমরা অনিয়ম, মাস্তানি, পেশি শক্তির ব্যবহার কঠোরভাবে দমন করব। নির্বাচন প্রক্রিয়ায় যদি কেউ বাধা সৃষ্টি করে, নির্বাচন প্রক্রিয়ার বিরুদ্ধে যদি অপকর্মকরণে কেউ লিপ্ত হন, কেউ যদি চিহ্নিত হন, তাহলে তার বিরুদ্ধে নির্বাচন কমিশন ব্যবস্থা নিতে আইনত বাধ্য।

সর্বশেষ খবর