বুধবার, ৩১ মে, ২০২৩ ০০:০০ টা

প্রস্তুতি মহড়া দুর্যোগ মোকাবিলার হাতিয়ার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

দুর্যোগ প্রস্তুতির জন্য মহড়া করা দুর্যোগ মোকাবিলার বড় হাতিয়ার। মহড়ার মাধ্যমে অর্জন করা দক্ষতা দুর্যোগের সময় ব্যবহার করা যায়।  গতকাল সীতাকুন্ড বাঁশবাড়ীয়া ইউনিয়ন পরিষদ মাঠ প্রাঙ্গণে সীতাকুন্ড উপজেলা প্রশাসনের আয়োজনে রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিট ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)-এর বাস্তবায়নে ‘স্মার্ট বাংলাদেশের প্রত্যয়, দুর্যোগ প্রস্তুতি সব সময়’ শীর্ষক স্লোগানকে সামনে রেখে আয়োজিত জনসচেতনতায় মহড়া এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি প্রেরিত বিভিন্ন সামগ্রী বিতরণ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য দিদারুল আলম। অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম। বাঁশবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলী জাহাঙ্গীরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ সদস্য আ ম ম দিলসাদ, আওয়ামী লীগ নেতা শহিদুল ইসলাম পিন্টু প্রমুখ।

রাইসুল ইসলাম চৌধুরী এমিল, চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য ইসমাইল হক চৌধুরী ফয়সাল, সিপিপি চট্টগ্রামের উপপরিচালক হাফিজুর রহমান ও যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব প্রধান ইস্তাকুল ইসলাম চৌধুরী ইশান।   

প্রধান অতিথি সংসদ সদস্য দিদারুল আলম বলেন, সমুদ্র উপকূলীয় উপজেলায় সব সময় এ ধরনের আয়োজনের মাধ্যমে মানুষের মধ্যে দুর্যোগ সম্পর্কে জ্ঞান এবং প্রচার বেগবান হবে। প্রত্যেকটি ইউনিয়নের মানুষকে সচেতন করে তাদের নিজ উদ্যোগে দুর্যোগ মোকাবিলার সাহস দিতে হবে।

এ টি এম পেয়ারুল ইসলাম বলেন, আর্ত মানবতার সেবায় নিয়োজিত সিপিপি ও রেড ক্রিসেন্ট সব সময় মানুষের কল্যাণে কাজ করে। দুর্যোগ প্রস্তুতিতে মহড়া দুর্যোগ মোকাবিলার হাতিয়ার। দুর্যোগে আমাদের প্রত্যেকের নিজের মনোবলকে দৃঢ় করে মোকাবিলা করতে হবে। আমাদের এ মহড়ার মাধ্যমে আমরা নিজেরা শিক্ষা নিয়ে কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বির্নিমাণে অংশীদারত্ব হিসেবে ভূমিকা রাখতে পারি। আজকের এ মহড়ার মাধ্যমে দুর্যোগপূর্ব প্রস্তুতি, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী কার্যক্রম সম্পর্কে মানুষ জানতে পারল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর