বুধবার, ৭ জুন, ২০২৩ ০০:০০ টা

টানা উত্থানের পর ব্যাপক দরপতন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

বাজেট প্রস্তাবের পর দুই কার্যদিবসে শেয়ারবাজারে  রেকর্ড লেনদেন হলেও তৃতীয় দিনে বড় দরপতন হয়েছে। এর মধ্যে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট কমেছে। লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, তার ছয়গুণ বেশি প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। তবে ডিএসইতে হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। অপর  শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। এদিকে, শেয়ারবাজারে লেনদেনের ওপর উৎসে কর কমানোর দাবি জানিয়েছে ডিএসই। লেনদেনের ওপর উৎসে কর ০.০৫ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ করার দাবি জানানো হয়েছে। গতকালের লেনদেন শেষে ডিএসইতে ২৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে।  বিপরীতে দাম কমেছে ১৫৭টি ও ১৮২টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট কমে ৬ হাজার ৩১৬ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেন হয়েছে ১ হাজার ৮৬ কোটি ৮৮ লাখ টাকা। আগের কার্যদিবসে  লেনদেন হয় ১ হাজার ২৫৬ কোটি ৬৮ লাখ টাকা।  সে হিসাবে লেনদেন কমেছে ১৬৯ কোটি ৮০ লাখ টাকা। টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ার। কোম্পানিটির ৫২ কোটি ৯৪ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের ৪৮ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৭  কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১০৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৩১টি প্রতিষ্ঠানের মধ্যে ৩১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৮টির এবং ৯২টির দাম অপরিবর্তিত। লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২২ কোটি ৮৮ লাখ টাকা।

উৎসে কর কমানো দাবি : শেয়ারবাজারে লেনদেনের ওপর উৎসে কর কমানোর দাবি জানিয়েছে ডিএসই।  লেনদেনের ওপর উৎসে কর ০.০৫ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ করা যেতে পারে। গতকাল রাজধানীর পল্টনের একটি হোটেলে বাজেট প্রতিক্রিয়ার ওপর আয়োজিত সংবাদ সম্মেলনে ডিএসইর চেয়ারম্যান  অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু এ দাবি জানান। তিনি বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত  কোম্পানির করপোরেট কর হারের পার্থক্য ১০ শতাংশ করার প্রস্তাব করছি। এ ছাড়া এসএমই  বোর্ডের অধীনে তালিকাভুক্ত এসএমই কোম্পানির করপোরেট কর হার ও অ-তালিকাভুক্ত কোম্পানির কর হারের পার্থক্য ন্যূনতম ১০ শতাংশ করার প্রস্তাব করেছে। তিনি আরও বলেন, বর্তমানে মানুষ পুঁজিবাজারবিমুখ হয়ে যাচ্ছে। তবে অনেকে পরিবেশের অপেক্ষায় আছে, আবার এই বাজারে ফিরে আসতে। বিশ্বে পুঁজিবাজারকে অর্থনীতির গতি বাড়ানোর ওপর কাজে লাগাচ্ছে। কিন্তু বাংলাদেশের  শেয়ারবাজার ব্যাংক নির্ভরতা পড়ে আছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর