শিরোনাম
প্রকাশ : ২৬ মার্চ, ২০২০ ১৬:৪৩
আপডেট : ২৬ মার্চ, ২০২০ ১৬:৫৪

কক্সবাজারে ২০ দিনে এলো ৫০০ বিদেশি, করোনা ঝুঁকিতে রোহিঙ্গারা

অনলাইন ডেস্ক

কক্সবাজারে ২০ দিনে এলো ৫০০ বিদেশি, করোনা ঝুঁকিতে রোহিঙ্গারা
ফাইল ছবি

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বাংলাদেশেও হানা দিয়েছে করোনা। ইতোমধ্যে বাংলাদেশে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ জন। এছাড়াও করোনায় মৃত্যু হয়েছে পাঁচজনের। 

এদিকে, রোহিঙ্গা ক্যাম্প ও উন্নয়ন প্রকল্পের কাজের জন্য বর্তমানে কক্সবাজারে অবস্থান করছেন প্রায় দেড় হাজারের বেশি বিদেশি নাগরিক। তাদের মধ্যে মার্চ মাসের গেল ২০ দিনে আকাশ পথে কক্সবাজারের এসেছেন প্রায় ৫০০ বিদেশি নাগরিক। তারা এখন রোহিঙ্গা ক্যাম্পসহ কক্সবাজারের লোকালয়ে ঘুরে বেড়াচ্ছেন। এদের মধ্যে কেউ সম্প্রতি বিদেশ ফেরত কিনা তার কোনো তথ্য নেই বিমানবন্দর কর্তৃপক্ষের।

এ বিষয়ে গণমাধ্যমকে মানবিক সহায়তাকারী সংগঠনগুলোর সমন্বয়কারী সংস্থা ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের মুখপাত্র সৈকত বিশ্বাস জানান, করোনাভাইরাসের কারণে নতুন করে বিদেশিদের বাংলাদেশে আসতে নিরুৎসাহিত করা হচ্ছে।

তবে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার বলেন, গোপনে যদি কেউ চুরি করে না আসে, মেশিনে ধরা না পড়লে তো আমরা বুঝবো না। কারো তো কোনো সিল নেই। কেউ তথ্য গোপন করে কক্সবাজারে অবস্থান করলে সেটি জানা কঠিন হবে।

এ অবস্থায় রোহিঙ্গা ক্যাম্পসহ পুরো কক্সবাজারে স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন স্থানীয়রা।

এনজিও ফোরাম কো-চেয়ারম্যান আবু মোর্শেদ চৌধুরী বলেন, ১০ লক্ষাধিক রোহিঙ্গা এখানে আছে, একজনের হলে তাহলে এটা ছড়িয়ে যাবে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য