শিরোনাম
প্রকাশ : ১১ জুলাই, ২০২০ ০৮:০৯
আপডেট : ১১ জুলাই, ২০২০ ০৯:৫৮

করোনা নিয়ন্ত্রণে সফল মধ্যপ্রাচ্যের দেশ কাতার

আমিন ব্যাপারী, কাতার

করোনা নিয়ন্ত্রণে সফল মধ্যপ্রাচ্যের দেশ কাতার

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ কাতারে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্যাপক সাফল্য অর্জন করেছে দেশটির স্বাস্থ্য খাত।

শুরু থেকে নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে করোনা রোগীদের চিকিৎসা সেবা ও প্রতিরোধক ব্যবস্থা গ্রহণের ফলে সাফল্যের দ্বারপ্রান্তে ছোট্ট দেশটি।

তাছাড়া মাস্ক পরা বাধ্যতামূলক, দলবদ্ধভাবে চলাচলে নিষেধাজ্ঞা, সচেতনতা সৃষ্টি করতে ড্রোন ক্যামেরা ব্যবহার ও লাউড স্পিকার যুক্ত পরিবহনের মাধ্যমে বিভিন্ন রাস্তায় মাইকিং করা। শপিং মল ও বিনোদন কেন্দ্র, সিনেমা হল বন্ধ রাখার পাশাপাশি বিভিন্ন পরিকল্পনা ও করোনা প্রতিরোধক এহতেরাজ অ্যাপস ব্যবস্থার মাধ্যমে মহামারী নিয়ন্ত্রণে সফল কাতার।

দেশটিতে ইতোমধ্যে আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৬৩০ জন ছাড়িয়ে গেছে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৮ হাজার ২৩২ জনের অধিক মানুষ।আর চিকিৎসাধীন রয়েছেন ৪ হাজার ৩৯৮ জন।মারা যাওয়া ১৪৬ জনের মধ্যে ২২ জন প্রবাসী বাংলাদেশি।

কাতার সরকার স্থানীয় নাগরিক ও বিদেশি অভিবাসীদের মাঝে কোনওধরনের বৈষম্যমূলক আচরণ না করে ফ্রি চিকিৎসা সেবার পাশাপাশি অবৈধ প্রবাসীরা যাতে চিকিৎসার অভাবে মৃত্যুর মুখে পতিত না হয় সেজন্য করোনাকালীন তাদের জন্য বিশেষ চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা হয়।

সরকারের আন্তরিকতা ও চিকিৎসকদের সার্বিক সেবা প্রদানের ফলে খুব শিগগিরই করোনা মুক্ত ঘোষণা করবে কাতার- এমনটি জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

সেই সঙ্গে কাতারে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা কমে আসায়, স্বাভাবিক হতে শুরু করেছে জনজীবন, প্রত্যাহার করা হয়েছে সব ধরনের বিধিনিষেধ। শুধু সেলুন, বিউটি পার্লার ও খাবার হোটেল বাদে সব ব্যবসা প্রতিষ্ঠান চলছে স্বাভাবিক নিয়মে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর