শিরোনাম
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০২০ ০৯:১১
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০২০ ০৯:১৪

করোনার প্রভাবে খোলা আকাশের নিচে নিউ ইয়র্কের সব রেস্তোরাঁর ডাইনিং হল

অনলাইন ডেস্ক

করোনার প্রভাবে খোলা আকাশের নিচে নিউ ইয়র্কের সব রেস্তোরাঁর ডাইনিং হল
ফাইল ছবি

করোনা মহামারীর প্রভাবে রেস্তোরাঁর ব্যবস্থাপনাতেও বদল আনল মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহর। এখন থেকে শহরের সব কটি রেস্তোরাঁর ডাইনিং হল বা খাবার জায়গা পাকাপাকিভাবে খোলা আকাশের নীচে করার চিন্তাভাবনা চলছে। স্থানীয় সময় গত শুক্রবার একথা জানিয়েছেন নিউ ইয়র্কের মেয়র বিল দে ব্ল্যাসিও।

গত জুনে নিউ ইয়র্কে লকডাউনের পর শহরের কয়েক হাজার রেস্তোরাঁর খাবার জায়গা খোলা আকাশের নীচে করার ব্যবস্থা করা হয়েছিল। সেই বন্দোবস্ত অসম্ভব জনপ্রিয় হওয়ার পর এখন এক বছরের জন্য সেই নিয়ম বাড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়েছে শহর প্রশাসন। এর ফলে প্রায় ৯০,০০০ কর্মসংস্থানও হয়েছে। চলতি মাসের ৩০ তারিখ রেস্তোরাঁগুলির ইন্ডোর ডাইনিং মাত্র ২৫ শতাংশ গ্রাহকদের বসার জাগয়া সম্বলিত হয়ে খোলার অপেক্ষায়। 

মেয়র বিল দে ব্ল্যাসিও জানান, খোলা আকাশের নিচে রেস্তোরাঁগুলির পরীক্ষামূলক বন্দোবস্ত কাজে দিয়েছিল। সেজন্য সেটাকে বাড়িয়ে দেওয়া হচ্ছে। এবার পাকাপাকিভাবে খোলা আকাশের নীচেই রেস্তোরাঁর খাবার স্থান বদলের জন্য নগর প্রশাসনের পরিষদের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে তাদের সাহায্য করা হবে। 

তিনি আরও জানান, নিউ ইয়র্কের প্রায় ৮৫টি রাস্তা গাড়ি শূন্য করা হয়েছে, যাতে খোলা আকাশের নীচে রেস্তোরাঁর সংখ্যা বাড়ানো যায়। শীতকালে গ্রাহকদের যাতে খোলা আকাশের নীচে বসতে কোনও অসুবিধা না হয় সেজন্য বৈদ্যুতিন হিটার, প্রোপেন এবং প্রাকৃতিক গ্যাস ইউনিটের ব্যবহার করতে পারবে রেস্তোরাঁগুলি। 

তবে শীতের প্রকোপ বাড়লে এই ব্যবস্থা সাময়িকভাবে থমকে যেতে পারে বলেও সতর্ক করেছে স্থানীয় প্রশাসন। খাবার জায়গায় ২৫ শতাংশের বেশি গ্রাহক বসতে পারবেন না। প্লাস্টিকে ঢাকা তাঁবুতে যথেষ্ট পরিমাণে আলো-বাতাস খেলার জায়গা রাখতে হবে বলে জানিয়েছে  নগর প্রশাসন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর