শিরোনাম
প্রকাশ : ১৮ জানুয়ারি, ২০২১ ১০:৫৬
প্রিন্ট করুন printer

ফাইজারের টিকা নিয়ে দ্বিধাবিভক্ত বলকান; টিকা গ্রহণে অনীহা

অনলাইন ডেস্ক

ফাইজারের টিকা নিয়ে দ্বিধাবিভক্ত বলকান; টিকা গ্রহণে অনীহা

প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা নিয়ে দক্ষিণ-পূর্ব ইউরোপের মানুষের মধ্যে অবিশ্বাস চরমে পৌঁছেছে। এই অবিশ্বাস সাধারণ জনগণ থেকে শুরু করে সরকারি কর্মকর্তা এমনকি সাবেক প্রেসিডেন্ট এবং অনেক ডাক্তারের মধ্যেও ছড়িয়ে পড়েছে। সাম্প্রতিক এক জরিপে এই তথ্য পাওয়া গেছে।

যেসব দেশে টিকাদান কর্মসূচি মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে তার মধ্যে রয়েছে- চেক প্রজাতন্ত্র, সার্বিয়া, বসনিয়া, রোমানিয়া এবং বুলগেরিয়া। এসব দেশের মানুষের মধ্যে এই ধারণা ছড়িয়ে পড়েছে যে, ইউরোপ ও আমেরিকার কোম্পানিগুলোর তৈরি করা টিকার মাধ্যমে দেহে অতি সূক্ষ্ম সিলিকন কণা বা মাইক্রোচিপস ঢুকিয়ে দেওয়া হচ্ছে।

বলকান অঞ্চলে পরিচালিত সাম্প্রতিক এক জরিপ ফলাফলে হুঁশিয়ারি উচ্চারণ করে বলা হয়েছে- এ অঞ্চলের একটি বিরাট সংখ্যক মানুষ টিকা গ্রহণ করতে রাজি নন। ইউরোপের অন্য যেকোনও এলাকার চেয়ে এই অঞ্চলে টিকা গ্রহণের ব্যাপারে অনীহা বেশি।

সার্বিয়ার জনগণের মধ্যে যেমন ফাইজার টিকা নিয়ে দ্বিধাবিভক্তি রয়েছে তেমনি সরকারও দ্বিধাবিভক্ত। তাদের প্রশ্ন- আমেরিকার তৈরি ফাইজার-বায়োনটেকের ভ্যাকসিন গ্রহণ করা হবে নাকি রাশিয়ার স্পুৎনিক ভি ভ্যাকসিন গ্রহণ করা হবে।

ফাইজার-বায়োনটেকের টিকা গ্রহণ করার পর এরইমধ্যে নরওয়েতে ২৯ জনের মৃত্যু হয়েছে। দেশটির ডাক্তাররা এই টিকা গ্রহণের ব্যাপারে সতর্ক হওয়ার কথা বলেছেন। সূত্র: ডেইলি সাবাহ

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর