শিরোনাম
প্রকাশ : ৯ জুন, ২০২১ ১৪:৫৪
আপডেট : ৯ জুন, ২০২১ ১৫:১০
প্রিন্ট করুন printer

বরিশালে 'জিন এক্সপার্ট' মেশিনের সাহায্যে ৫০ মিনিটে করোনা পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে 'জিন এক্সপার্ট' মেশিনের সাহায্যে ৫০ মিনিটে করোনা পরীক্ষা
Google News

বরিশালে মাত্র ৫০ মিনিটে 'জিন এক্সপার্ট' মেশিনের সাহায্যে করোনা পরীক্ষা করা হচ্ছে। যুক্তরাস্ট্রে উদ্ভাবিত 'জিন এক্সপার্ট' প্রযুক্তির মাধ্যমে বরিশালের আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাত্র ৫০ মিনিটে করোনা পরীক্ষার রিপোর্ট দেয়া হচ্ছে। 

গতকাল মঙ্গলবার (৮ জুন) স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন সরবরাহ করা এই মেশিনের কার্যক্রম পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবুল হাশেম। এসময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন, মেডিকেল টেকনোলজিষ্ট মো. রেমন, স্বাস্থ্য পরিদর্শক শুকলাল সিকদার ও মো. মিজানুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিযুক্ত ব্র্যাকের মেডিকেল টেকনোলজিস্ট মো. রেমন জানান, একটি কর্মসূচির আওতায় আগৈলঝাড়া উপজেলায় 'জিন এক্সপার্ট' মেশিনের সাহায্যে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। তার দাবি, পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষায় ৮ ঘণ্টা সময় লাগলেও জিন-এক্সপার্ট মেশিনে নমুনা প্রক্রিয়াকরণ করতে ৫ মিনিট এবং রিপোর্ট পেতে ৫০ মিনিট সময় লাগছে। নতুন এই পদ্ধতিতে ভিটিএম টিউব থেকে নমুনা সরাসরি কার্টিজে দেওয়া হয়। এক ধাপে নমুনা পরীক্ষা (টেস্ট) হয়। পরে সরাসরি কম্পিউটার থেকে ফলাফল পাওয়া যায়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন জানান, কম খরচে অধিক সংখ্যক পরীক্ষার জন্য 'জিন এক্সপার্ট' সময়োপযোগী। এই উপজেলার জনগণ নতুন মেশিনের সুফল ভোগ করছে। 

আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবুল হাশেম জানান, উপজেলা থেকে এখন আর বরিশালে নমুনা পাঠিয়ে অপেক্ষা করতে হবে না। নতুন এই মেশিনের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই করোনা পরীক্ষা হবে। কম খরচ ও স্বল্প সময়ে অধিকসংখ্যক পরীক্ষার জন্য 'জিন এক্সপার্ট' মেশিনটি খুবই কার্যকর।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত