২৭ জুলাই, ২০২১ ১২:৫৪

করোনা প্রতিরোধে জরুরি চিকিৎসা সামগ্রী দিলো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

করোনা প্রতিরোধে জরুরি চিকিৎসা সামগ্রী দিলো যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্রের শার্জে দ্য’ফেয়ার জোঅ্যান ওয়াগনার এবং ইউএস–বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধিরা জরুরি চিকিৎসা সামগ্রীর একটি বিশেষ চালান হস্তান্তর করেছেন। গতকাল সোমবার এই চিকিৎসা সামগ্রী হস্তান্তর করা হয়। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং স্বাস্থ্যসেবা অধিদফতরের মহাপরিচালক উপস্থিত ছিলেন।

জরুরি এই চিকিৎসা সামগ্রীগুলো যৌথভাবে পাঠিয়েছেন ইউএস–বাংলাদেশ বিজনেস কাউন্সিল ও প্রজেক্ট কিওর নামের একটি মার্কিন এনজিও। যা অনুদান হিসেবে সংগৃহীত চিকিৎসা সহতায়তা বিতরণের ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠান।

করোনা চিকিৎসায় জরুরি চিকিৎসা সামগ্রী হিসেবে দেওয়া হয়েছে ৬০টি অক্সিজেন কনসেন্ট্রেটর এবং ভ্যারিয়েবেল পজিটিভ এয়ার প্রেশার (ভিপিএপি) ইউনিটসহ অন্যান্য অক্সিজেন সরবরাহ ও যন্ত্রের খুচরা যন্ত্রাংশ। এছাড়াও দেশের বিভিন্ন মেডিকেল কলেজে কোভিড– ১৯ আক্রান্তদের সহায়তার জন্য কেএন৯৫ এবং এন৯৫ মাস্কসহ ৪৫ হাজার ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম দেওয়া হয়।

এই মহৎ উদ্যোগটি বাস্তবায়ন করেছে ইউএস–বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সদস্য শেভরন, এক্সেলারেট এনার্জি, মেটলাইফ এবং এইচএসবিসি বাংলাদেশ এবং একে সক্রিয় সহযোগিতা করেছে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস, এইএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (এইএসএআইডি), ওয়াশিনটন, ডিসির বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশের স্বাস্থ্যসেবা অধিদফতর।

বিডি প্রতিদিন/আবু জাফর

সর্বশেষ খবর