শিরোনাম
প্রকাশ : ২৭ জুলাই, ২০২১ ১৪:৫১
প্রিন্ট করুন printer

জটিল রোগীদের করোনার বুস্টার ডোজ নিতেই হবে: ফাউসি

অনলাইন ডেস্ক

জটিল রোগীদের করোনার বুস্টার ডোজ নিতেই হবে: ফাউসি
Google News

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি বলেছেন, জটিল রোগে আক্রান্ত ব্যক্তিদের করোনার বুস্টার ডোজ নিতেই হবে। আর সাধারণ ব্যক্তিদের করোনার বুস্টার ডোজ নিতে হবে কিনা সেটির ব্যাপারে গবেষণা চলছে। সম্প্রতি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এই মন্তব্য করেন। 

এ সময় তিনি বলেন, মহামারি করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাষ্ট্র ভুল পথে চলছে। একই সঙ্গে নতুন করে মাস্ক পরা চালু করাসহ গণটিকাদান কর্মসূচিকে আরও গতিশীল করার আহ্বান জানান তিনি। যদিও এর আগে বাইডেন প্রশাসন জানিয়েছিল, দুটি টিকা নেওয়া হলে মাস্ক পরার প্রয়োজন নেই।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১৬ কোটি ২৭ লাখ মানুষ করোনার টিকা গ্রহণ করেছেন। গত এপ্রিল পর্যন্ত টিকা প্রদানে বিশ্বের শীর্ষ স্থানে ছিল যুক্তরাষ্ট্র। তারপর থেকেই দেশটিতে টিকা গ্রহণে আগ্রহ কমতে থাকে। টিকা নিলে নগদ অর্থ, গাঁজা, বিয়ার এমনকি বন্দুকসহ নানা পুরস্কারের ব্যবস্থা  থাকলেও শেষ পর্যন্ত প্রেসিডেন্ট বাইডেনের ঘোষণা অনুযায়ী, এ বছরের ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের আগে ৭০ শতাংশ মানুষকে টিকার আওতায় নেওয়ার সেই লক্ষ্য পূরণ হয়নি।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, এদিন বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ৭ হাজার ৩৮৭ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৪৩ হাজার ৬৮ জন। বিশ্বে এ পর্যন্ত মোট করোনায় মৃত্যু হল ৪১ লাখ ৮২ হাজার ৮২৮ এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৫৩ লাখ ৪৫ হাজার ৫১৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৭১ লাখ ৮২ হাজার ৬২৫ জন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর