শিরোনাম
১৭ অক্টোবর, ২০২১ ০৯:৫০

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু-শনাক্তের সর্বশেষ তথ্য

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু-শনাক্তের সর্বশেষ তথ্য

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু-শনাক্তের সর্বশেষ তথ্য। ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যা আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন, যা আগের দিনের তুলনায় ১,৬৩০ জন কম। এ নিয়ে বিশ্বজুড়ে মোট মৃতের সংখ্যা হলো ৪৯ লাখ ৯ হাজার ৬১৮ জন। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪১ হাজার ৯৯৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৯৩ হাজার। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা হলো ২৪ কোটি ১১ লাখ ৪৯ হাজার ৩২৫ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন শনাক্ত রোগীর সংখ্যা অনেকটা কমে আসায় দৈনিক সংক্রমণের শীর্ষে উঠে এসেছে যুক্তরাজ্য। অন্যদিকে দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে রাশিয়া। এরপরই রয়েছে ব্রাজিল-যুক্তরাষ্ট্র-মেক্সিকো। 

আজ রবিবার সকাল সাড়ে ৯টায় করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে। 

গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৪২৩ জন এবং মারা গেছেন ১৪৮ জন। দেশটিতে এখন পর্যন্ত ৮৪ লাখ ৪ হাজার ৪৬৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ১ লাখ ৩৮ হাজার ৫২৭ জন। 

২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনার নতুন সংক্রমণ ও প্রাণহানির ঘটনা অনেকটাই কমেছে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৯১০ জন। আর মারা গেছেন ৪৬৪ জন। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৫৭ লাখ ৭৪ হাজার ১৭৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৭ লাখ ৪৪ হাজার ৩৮৫ জন। 
 
দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে আছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ১ হাজার ২ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ২০৮ জন। এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৯ লাখ ৫৮ হাজার ৩৮৪ জন। আর মোট মারা গেছেন ২ লাখ ২২ হাজার ৩১৫ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৭২ জন। আর নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১১ হাজার ২৫০ জন। এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৬ লাখ ৩৮ হাজার ৭২৬ জন। আর মোট মারা গেছেন ৬ লাখ ৩ হাজার ১৯৯ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃতের সংখ্যার তালিকায় তৃতীয় স্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৪৬ জন। আর আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৭৩ জন। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪০ লাখ ৬৬ হাজার ৭৬০ জন। আর মারা গেছেন ৪ লাখ ৫২ হাজার ১৫৬ জন।
এ ছাড়া ২৪ ঘণ্টায় মেক্সিকোতে ৪৩৪ জন, ইরানে ১৮১, তুরস্কে ২১২ এবং ইউক্রেনে ২৭৭ জন মারা গেছেন। 

আর বাংলাদেশ সরকারের গতকালের হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত বাংলাদেশে করোনায় মোট ২৭ হাজার ৭৫২ জন মারা গেছেন। মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৬৫ হাজার ১৭৪ জন। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

সর্বশেষ খবর