২৯ নভেম্বর, ২০২১ ২০:২১

ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন যুক্তরাজ্য, আক্রান্ত বাড়ছে

ভ্রমণকারীদের টেষ্ট বাধ্যতামূলক

আ স ম মাসুম, যুক্তরাজ্য

ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন যুক্তরাজ্য, আক্রান্ত বাড়ছে

প্রতীকী ছবি

পৃথিবীব্যাপী আতংক সৃষ্টি করা ওমিক্রন ভাইরাসের কারণে যুক্তরাজ্য নানা সতর্কতা ব্যবস্থা নিয়েছে। এরই মধ্যে আফ্রিকার ১০টি দেশকে লাল তালিকায় নিয়েছে যুক্তরাজ্য। সেই সাথে অক্টোবরের ১৫ তারিখ থেকে বাতিল হওয়া পিসিআর টেষ্ট যুক্তরাজ্যে ভ্রমণকারীদের জন্য আবার চালু করা হয়েছে। 

৩০ নভেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে। সেই হিসাবে বাংলাদেশ থেকে যারা আসছেন তাদের জন্যও ৩০ নভেম্বর যুক্তরাজ্য সময় ভোর ৪টার পরে যেসব ফ্লাইট বাংলাদেশসহ বিশ্বেও অন্যান্য দেশ থেকে আসবে সেই সব দেশের ভ্রমণকারীদের জন্য পিসিআর টেষ্টের বুকিং দেখাতে হবে। মানে বাংলাদেশের ভ্রমণকারীরা যুক্তরাজ্যে আসতে গেলে আগে থেকেই ১টি পিসিআর টেষ্ট যুক্তরাজ্যের অনুমোদিত প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে বুকিং করে আসতে হবে। যুক্তরাজ্যে ফ্লাইট অবতরণের পরপরই ইমিগ্রেশনের ডেস্কে এই পিসিআর টেষ্ট বুকিং দেখাতে হবে। 

পিসিআর টেষ্টের কিট বাসায় পৌঁছার পরপরই সেটা পরীক্ষা করে ফেরত পাঠানোর পর যে কয়দিন ফলাফল হাতে আসবে না ততোদিন পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এদিকে যুক্তরাজ্যে এই রিপোর্ট লেখা পর্যন্ত ৯ জন ওমিক্রন আক্রান্ত রোগী পাওয়া গেছে যা দেশটিকে আবারো একটি কঠিন পরিস্থিতির মধ্যে ফেলে দিতে পারে। করোনার নতুন এই ধরনটি পাওয়ার পর নাম্বার টেন ডাউনিং স্ট্রিটে শনিবার জরুরী সংবাদ সম্মেলন করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। 

সংবাদ সম্মেলনে জনসন বলেছে, নতুন ধরনটি যাতে না ছড়াতে পারে তার জন্য সচেতন হতে হবে। তাই ব্রিটেনের বাইরে থেকে আসার দ্বিতীয় দিন পিসিআর টেস্টের নিয়মটি আবারও চালু হচ্ছে। পিসিআর টেস্টের রেজাল্ট নেগেটিভ না আসা পর্যন্ত ভ্রমণকারীকে সেল্ফ আইসোলেশনের থাকতে হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর