৪ ডিসেম্বর, ২০২১ ১০:০১

টিকাদানকারীকে ফাঁকি দিতে ভুয়া হাত তৈরি, অতঃপর...!

অনলাইন ডেস্ক

টিকাদানকারীকে ফাঁকি দিতে ভুয়া হাত তৈরি, অতঃপর...!

প্রতীকী ছবি

করোনার টিকা নিতে অনিচ্ছুক, কিন্তু আবার টিকাসনদও চাই। এমন পরিস্থিতি থেকে উত্তরণের জন্য ইতালির এক নাগরিক বেছে নিলেন অভিনব পন্থা। সিলিকন ব্যবহার করে তৈরি করলেন ভুয়া হাত। সেই হাতে টিকা নেয়ার সময় হাতেনাতে ধরাও পড়লেন তিনি। 

ইতালির উত্তরাঞ্চলে পিডমন্ট রিজিয়নে তুরিন শহরের কাছে বিয়েলাতে এ ঘটনা ঘটে। পরবর্তীতে গত বৃহস্পতিবার রাতে ঘটনার  ৫০ বছরের ওই ব্যক্তিকে সোপর্দ করা হয়েছে পুলিশের কাছে। গত শুক্রবার (৩ ডিসেম্বর) ইতালির এক স্বাস্থ্য কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। 

প্রতিবেদন সূত্রে জানা যায়, টিকাদান কেন্দ্রের আনুষ্ঠানিকতা শেষে এবং সম্মতি ফর্মে সই করার পর ওই ব্যক্তি টিকাদানকারীর কাছে যান। সেখানে গিয়ে তিনি বসেন এবং টিকা নিতে শার্টের হাতা উপরে তোলেন। সিলিকনের নকল হাত দেখে প্রাথমিকভাবে স্বাস্থ্যকর্মী বিষয়টি বুঝতে না পারলেও, ভালভাবে দেখার পর এবং হাত স্পর্শ করার পরে ওই ব্যক্তিকে শার্ট খুলতে বলেন। পরবর্তীতে স্বাস্থ্যকর্মী যখন টিকা পুশ করার জন্য তার হাত স্পর্শ করে তখন বুঝতে পারে হাতটি ভুয়া।

স্বাস্থ্যকর্মী ফিলিপা বুয়া লা রিপাবলিকাকে বলেন, একজন পেশাদার হিসেবে আমি খুবই বিরক্ত হয়েছি। হাতের রঙ দেখে প্রথমে সন্দেহ হয়। তাই আমি লোকটিকে তার বাম হাতের বাকি অংশ খুলতে বলি। আমি হাতে শিরা দেখতে পাইনি। প্রথমে ভেবেছিলাম যে আমারই ভুল হবে হয়তো।

এ প্রসঙ্গে পিডমন্টের প্রেসিডেন্ট আলবার্তো সিরিও এবং আঞ্চলিক স্বাস্থ্য কাউন্সিলর লুইগি ইকার্দি এক যৌথ বিবৃতিতে বলেন, মহামারিতে আমরা যে অবস্থায় আছি সে অবস্থায় না থাকলে বিষয়টি হাসিঠাট্টার হতো। কিন্তু এসময়ে এমন কাজ কখনোই গ্রহণযোগ্য নয়। স্বাস্থ্যকর্মীর তৎপরতা এবং দক্ষতায় ওই ব্যক্তির পরিকল্পনা নস্যাৎ হয়েছে। তাকে এখন বিচারের মুখোমুখি হতে হবে।

টিকা গ্রহণ না করলে সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া কার্যক্রম আয়োজন করতে দেওয়া হবে বলে ইতালিতে গত সপ্তাহে ঘোষণা দেওয়া হয়। এর পরেই এমন অদ্ভুত ঘটনা ঘটলো। উল্লেখ্য, যারা এখনও করোনার টিকা নেয়নি আগামী সোমবার (৬ ডিসেম্বর) থেকে তাদের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে ইতালি। গত আগস্ট থেকে দেশটিতে টিকা নেয়ার প্রমাণ হিসেবে গ্রিন পাস চালু রয়েছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর