শিরোনাম
২৯ সেপ্টেম্বর, ২০২০ ০৪:২৪

‘শেখ হাসিনা : দুর্গম পথের নির্ভীক যাত্রী’ স্মারক গ্রন্থ প্রকাশ

অনলাইন ডেস্ক

‘শেখ হাসিনা : দুর্গম পথের নির্ভীক যাত্রী’ স্মারক গ্রন্থ প্রকাশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিনে স্মারকগ্রন্থ ‘শেখ হাসিনা: দুর্গম পথের নির্ভীক যাত্রী‘ প্রকাশিত হয়েছে। সোমবার মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান `নগদ‘ আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

জাতীয় অধ্যাপক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষক ড. রফিকুল ইসলাম, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, গ্রন্থটির সম্পাদক এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এবং গ্রন্থটির নির্বাহী সম্পাদক ‘নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক গ্রন্থটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অংশ নেন।

৩৩২ পৃষ্ঠার গ্রন্থটি ২০টি অধ্যায়ে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার বর্ণাঢ্য কর্মময় জীবন এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে তার নিরন্তর সংগ্রামের তথ্যবহুল বিবরণ ও বহু দুর্লভ ছবি দিয়ে সাজানো হয়েছে। গ্রন্থটিতে রয়েছে শেখ হাসিনার জন্ম, বেড়ে ওঠা, শিক্ষা জীবন, বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্ব গ্রহণ এবং দল পরিচালনাসহ নানা চড়াই-উতরাই পেরিয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার বিবরণ।

ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার প্রক্রিয়ার বিস্তারিত আলোচনা রয়েছে বইটিতে। ভিশন ২০২১, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠন ২০৪১ ও ডেল্টাপ্ল্যান ২১০০ নামে বিশেষ কর্মসূচি, পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল, মেট্রোরেলসহ বাংলাদেশের দৃশ্যপট বদলে দেওয়া বিস্ময়কর উন্নয়নের নানা দিক আলোচিত হয়েছে গ্রন্থটিতে।

গ্রন্থটির দাম রাখা হয়েছে ২,৫০০ টাকা। তবে নগদনিউজ ওয়েবসাইটে ই-বুক হিসেবে এটি বিনা খরচে পো যাবে। অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, “আমরা যখন বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালন করছি, সেই সময়ে এমন একটি বই প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রীর জীবন নিয়ে এমন উদ্যোগ সত্যিই মুগ্ধ করে।

“দেশের বাইরে যারা আছেন, তারাও যেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে জানতে পারেন, সে জন্য বইটির ইংরেজি সংস্করণ যেন প্রকাশ করা হয়।” শিরীন শারমিন চৌধুরী বলেন, “অত্যন্ত চমৎকার আলোকচিত্রের সংগ্রহ ও সংকলন যারা করেছেন, তাদের অভিনন্দন। বইয়ের নামটি প্রধানমন্ত্রীর সংগ্রাম ও পথচলাকে তুলে ধরতে পেরেছে। তিনি তার বাবার স্বপ্ন বাস্তবায়নে দুঃখী মানুষের মুখে হাসি ফুটানোর যে চেষ্টা করে যাচ্ছেন, এই বইয়ে সেই ইতিহাস খুঁজে পাওয়া যাবে।”

গ্রন্থটির সম্পাদক মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “শেখ হাসিনার মতো মানুষের ৭৩ বছরের কর্ম সংকলন করা দুঃসাধ্য কাজ। তারপরও একটু একটু করে হলেও আমরা চেষ্টা করেছি। “এই বইটি একটি বড় রেফারেন্স হিসেবে কাজ করবে। কারণ এখানে অনেক দুর্লভ ছবি ও ঘটনার বর্ণনা আছে। আশা করি এই বই দিয়ে অনেক গবেষণা হবে এবং আরও ভালো কিছু পাওয়া যাবে।”

বিপ্লব বড়ুয়া বলেন, এই গ্রন্থটি জাতি বিনির্মাণের ইতিহাস সঠিকভাবে ভবিষ্যৎ প্রজন্মের কাছে উপস্থাপন করবে। তানভীর এ মিশুক বলেন, ভবিষ্যতে যখন প্রধানমন্ত্রীর জীবন ও কর্ম নিয়ে দেশে বিদেশে-গবেষণা হবে, তখন এই গ্রন্থটি গবেষকদের জন্য গুরুত্বপূর্ণ দলিল হিসেবে কাজ করবে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর