সোমবার, ৩১ মে, ২০২১ ০০:০০ টা

নদী খননের মাটি বিক্রি এলাকাবাসীর ক্ষোভ

নাটোর প্রতিনিধি

নাটোরের বড়াইগ্রামে সরকারিভাবে খনন করা নদীর মাটি বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। গত ২১ দিনে শত শত ট্রাক্টর মাটি বিক্রি করা হলেও ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন। এভাবে নদীর মাটি বিক্রি করে অর্থ হাতিয়ে নেওয়ায় স্থানীয় লোকজনের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

মাটি বিক্রেতাদের দাবি, জেলা-উপজেলা প্রশাসনসহ বরেন্দ্র কর্তৃপক্ষকে জানিয়েই তারা এ কাজ করছেন। তবে বরেন্দ্র কর্তৃপক্ষ বলছে, মাটি বিক্রির বিষয়ে তারা কিছু জানেন না।

জানা যায়, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে বড়াল নদ খনন হচ্ছে। এ নদীর জোয়াড়ী বাজার এলাকার দুই কিলোমিটার খনন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান খান ট্রেডার্স। নিয়মানুযায়ী খননের মাটি বাইরে বিক্রির সুযোগ নেই। এ নিয়ম না মেনে জোয়াড়ী উচ্চবিদ্যালয়ের সাবেক সভাপতি দুলাল উদ্দিন প্রতি গাড়ি মাটি ৮০০-১০০০ টাকায় বিক্রি করছেন। গত বুধবার সরেজমিনে গেলে মাটি বিক্রির দায়িত্বে থাকা মাহবুবুর রহমান বলেন, লোকজনের সুবিধার জন্য কিছু মাটি মসজিদ-কবরস্থানে দিচ্ছি, কিছু বিক্রিও করছি। সবই-তো বোঝেন। ঠিকাদারি প্রতিষ্ঠান খান ট্রেডার্সের স্বত্বাধিকারী মসলেম উদ্দিন জানান, মাটি বিক্রির বিষয়ে আমার কিছু জানা নেই। আমি এর সঙ্গে জড়িত নয়। অভিযুক্ত দুলাল উদ্দিন বলেন, কিছু মাটি মসজিদ-মন্দিরে দিয়ে বাকিটা আমরা বিক্রি করছি। সে টাকা স্থানীয় ছেলেপেলেকে কিছু দিচ্ছি, কিছু আমরাও নিচ্ছি। এ বিষয়টি বরেন্দ্রের ইঞ্জিনিয়ারের নলেজে আছে। বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, আমার জানামতে কিছু মাটি দাতব্য প্রতিষ্ঠানে দেওয়ার কথা। বিক্রি বিষয়ে আমি জানি না। নদীর মাটি বিক্রি করার সুযোগ নেই।

সর্বশেষ খবর