বুধবার, ২৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

বিরল রোগে আক্রান্ত তিন শিশু

ঠাকুরগাঁও প্রতিনিধি

অন্য শিশুদের মতো স্বাভাবিক জীবন ছিল তাদের। স্কুলে যেত। দুরন্তপনা করে বেড়াত। হঠাৎ বিরল রোগে আক্রান্ত হয় তিন ভাই। চিকিৎসার অভাবে আজ তারা প্রতিবন্ধী। জানা যায়, প্রথম আক্রান্ত হন বড় ভাই রমাকান্ত (১৪)। তার যখন এ রোগ দেখা দেয় তখন সে দ্বিতীয় শ্রেণিতে পড়ত। তারপর দ্বিতীয় ভাই জয়েন্ত (১২) এই রোগে আক্রান্ত হয়। সবশেষ একই রোগ দেখা দেয় তৃতীয় ভাই হরিদ্রর (৮)। তিন ছেলেকে নিয়ে পরিবারটি এখন পথে বসেছে। এই তিন শিশু ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার বলিহন্ড গ্রামের শ্রী বাদুল সিংহের সন্তান। বাদুল সিংহের বাড়িতে গিয়ে দেখা যায়, বারান্দায় তিন শিশু বসে রয়েছে। মা বাড়ির কাজে ব্যস্ত। বাবা দিনমজুরের কাজে গেছেন। তিন ভাই নিজে নিজে চলাফেরা করতে পারে না।

তাদের সব কাজেই মাকে সহযোগিতা করতে হয়। খাওয়া থেকে শুরু করে গোসল, পায়খানা প্রস্রাব সব কিছুতেই মা ছাড়া অচল তারা। এলাকাবাসী জানান, জন্মের পর বাচ্চাগুলো ভালো ছিল। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের হাত-পা শুকিয়ে যাচ্ছে। বড় ছেলেকে চিকিৎসা করাতে গিয়ে তাদের বাবা সর্বস্বান্ত হয়ে যায়। শেষে ডাক্তার জানায় এই রোগের কোনো চিকিৎসা নেই। ফলে পরের দুই বাচ্চার আর চিকিৎসা করাননি তাদের বাবা। চিকিৎসা করানোর মতো টাকাও নেই অসহায় দিনমজুর পিতার।

হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. আসাদুজ্জামান রিপন বলেন, এটি বিরল জেনেটিক রোগ। রোগের নাম উঁপযবহহব গঁংপঁষধৎ উুংঃৎড়ঢ়যু। এই রোগের চিকিৎসা এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। রোগটি সাধারণত ছেলেদের হয়ে থাকে। তবে বাদুল সিংহের তৃতীয় ছেলেটি এখনো সেভাবে আক্রান্ত হয় নাই। প্রাথমিকভাবে চিকিৎসা করা গেলে তার তৃতীয় সন্তানটি সুস্থভাবে বেঁচে থাকতে পারবে। হরিপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মনিরুল হক খান বলেন, সরকারি যে সব সুযোগ-সুবিধা আছে সেগুলো পাইয়ে দিতে পরিবারটিকে সহযোগিতা করা হবে।

সর্বশেষ খবর