বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

কুড়িগ্রামে কমছে তাপমাত্রা জানান দিচ্ছে শীত

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামে কমছে তাপমাত্রা জানান দিচ্ছে শীত

শীত নিবারণের আগাম প্রস্তুতি হিসেবে অনেকেই তৈরি করে রাখছেন লেপ। কুড়িগ্রামে ব্যস্ত সময় পার করছেন ধুনকররা -বাংলাদেশ প্রতিদিন

উত্তরের জেলা কুড়িগ্রামে সন্ধ্যা হলেই হালকা কুয়াশায় ছেয়ে যেতে শুরু করে চারদিক। রাতে অনুভূত হয় ঠান্ডা। জেলায় জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। দিনের তাপমাত্রা সহনীয় থাকলেও সন্ধ্যা হতেই তা হ্রাস পেয়ে বাসিন্দাদের গরম কাপড় পরতে বাধ্য করছে। কেউ কেউ কাঁথা-কম্বল গায়ে জড়িয়ে রাত যাপন শুরু করেছেন।

রাজারহাট উপজেলা কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, নভেম্বরের শুরুতেই তাপমাত্রা অনেকটা কমেছে। তবে এ মুহূর্তে ঘন কুয়াশার সম্ভাবনা নেই। জেলায় কয়েক দিন ধরে ক্রমেই তাপমাত্রা হ্রাস পেতে শুরু করেছে। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্র্র্ড করা হয়েছে ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা আরও হ্রাস পাওয়ার আশঙ্কা করছে আবহাওয়া পর্যবেক্ষণাগার।

শীতের আগমনে ব্যস্ত সময় পার করছেন ধুনকররা। নিজেদের প্রয়োজনীয় পোশাক সংগ্রহে নিম্নআয়ের মানুষ ভ্রাম্যমাণ কাপড়ের দোকানগুলোতে ভিড় করতে শুরু করছেন। প্রতিদিন শীত নিবারণে মানুষ লেপ-তোশক ও গরম কাপড়ের ওর্ডার দিচ্ছেন। সদর উপজেলার ধরলা নদী পাড়ের বৃদ্ধ দিনমজুর মহুবর মিয়া জানান, ‘গরমের দিনই আমাদের জন্য ভালো। শীত এলে হামরা খুব ক্ষতিত পড়ি যাই। বিড়ম্বনার শিকার হওয়া নাগে। শীত বস্ত্রের অভাবে যেমন কষ্ট পাই তেমনি মাঠে কাজ করে রোজগার করাও কষ্টকর।’ রাজারহাট উপজেলার টগরাইহাট এলাকার বাসিন্দা ফজলুল হক জানান, এখনো তেমন ঠান্ডা না পড়লেও সন্ধ্যার পর থেকে শুরু করে রাতভর শীত পড়ছে কয়েক দিন ধরে। ভোরবেলা থেকে সূর্য ওঠা পর্যন্ত ঠান্ডা অনুভব হয়। রাজারহাট আবহাওয়া কৃষি পর্যবেক্ষণাগারের কর্মকর্তা আবদুস সবুর জানান, নভেম্বর মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ঠান্ডার তীব্রতা বাড়তে শুরু করেছে এবং তা পর্যায়ক্রমে আরও বাড়বে। তাপমাত্রা ১৯ থেকে ২৯ ডিগ্রিতে ওঠানামা করছে। এদিকে জেলা প্রশাসক রেজাউল করিম জানান, শীত এ অঞ্চলের আগাম সমস্যা। আমরা তা মোকাবিলায় সরকারিভাবে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে ইতোমধ্যেই মন্ত্রণালয়ে কম্বল চেয়ে প্রস্তাবনা পাঠিয়েছি। আশা করছি কোনো সমস্যা হবে না।

সর্বশেষ খবর