বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

নানা আয়োজনে মাতৃভাষা দিবস পালিত

প্রতিদিন ডেস্ক

নানা আয়োজনে মাতৃভাষা দিবস পালিত

যথাযোগ্য মর্যাদার সঙ্গে অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস গতকাল সারা দেশে পালিত হয়েছে। দিবসটি পালনে বিভিন্ন সরকারি, বেসরকারি, রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন ভিন্ন ভিন্ন কর্মসূচি পালন করে। এ ছাড়া ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনা করে মসজিদে-মসজিদে দোয়া এবং মন্দির, গির্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। শহীদ দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা, বইমেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বগুড়া : একুশের প্রথম প্রহরে বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম, জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, বগুড়া সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জআমান, জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, বিভিন্ন সরকারি দপ্তর, বগুড়া প্রেস ক্লাব, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলো মহান একুশের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বগুড়া শহরের শহীদ খোকন পার্ক কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম প্রহর থেকে সকাল ১০টা পর্যন্ত সর্বস্তরের জনগণ এই শ্রদ্ধা নিবেদন করা হয়।

জয়পুরহাট : রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্থানীয় সংসদ সদস্য সামছুল আলম দুদু, জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম প্রমুখ। এরপর একে একে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ছাত্রলীগ, যুবলীগ, জয়পুরহাট প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ।

চাঁপাইনবাবগঞ্জ : নবাবগঞ্জ সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক গালিভ খাঁন, পুলিশ সুপার আবদুর রকিবসহ বীর মুক্তিযোদ্ধা, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পরে সকালে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জিয়াউর রহমান এমপি ও সাধারণ সম্পাদক আবদুল ওদুদ এমপিসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ পুস্পস্তবক অর্পন করেন। বিকেলে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে শহিদ দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা, পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

নাটোর : নাটোরে ব্যতিক্রমী ‘পথ বইমেলা’র আয়োজনের মধ্য দিয়ে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শহরের কানাইখালি পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় গত ৫ বছর ধরে একদিন করে মেলার আয়োজন করে আসছে স্থানীয় একটি পত্রিকা।

দিনাজপুর : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন, শিশুদের চিত্রাঙ্কন, ‘ভাষা আন্দোলন ও আমাদের স্বাধীনতা’ শীর্ষক স্বহস্তে লিখিত রচনা এবং ‘আবৃত্তি ও দেশাত্মবোধক গানের’ প্রতিযোগিতা হয়।

হিলি : প্রথম প্রহরে উপজেলা পরিষদ চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ ও ইউএনও মোহাম্মদ নূর-এ আলম ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এর পরে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, পৌরসভা, আওয়ামীলীগ বিএনপিসহ একে একে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সর্বশেষ খবর