শিরোনাম
রবিবার, ২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সুন্দরবনে মধু আহরণ শুরু

সাতক্ষীরা প্রতিনিধি

সুন্দরবনে মধু আহরণ শুরু হয়েছে। সুন্দরবন পশ্চিম বনবিভাগের আয়োজনে গতকাল শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ফরেস্ট প্রাথমিক বিদ্যালয় মাঠে মৌয়ালদের মাঝে মধু সংগ্রহের জন্য পাস প্রদানের মাধ্যমে মধু আহরণ মৌসুম উদ্বোধন করা হয়। ড. আবু নাসের মোহাম্মাদ মহসীন হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন।

এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন,  সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী, বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, গাবুরা ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা অইয়ুব, উপজেলা ভাইস চেয়ারম্যান সাইদুজ্জামান প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, এবারের এ মধু আহরনের মৌসুমে সুন্দরবনে প্রতি কুইন্টাল মধুর জন্য ১৬০০ টাকা এবং মোমের জন্য ২২০০ টাকা রাজস্ব নির্ধারন করা হয়েছে। এছাড়া সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের আওতায় মৌয়ালরা সুন্দরবনের পুষ্পকাটি, নোটাবেকী, দোবেকি ও কাচিকাটা স্পট হতে মধু আহরণ করতে পারবেন। ১ জন মৌয়াল ১৫ দিনের জন্য সর্বোচ্চ ৫০ কেজি মধু ও ১৫ কেজি মোম আহরণ করতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ১৫ জন মৌয়ালকে আনুষ্ঠানিকভাবে মধু আহরণের অনুমতি প্রদান করা হয়।

সুন্দবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী জানান, সুন্দরবনে নির্বিঘ্নে মধু আহরণের জন্য বনবিভাগের টহল জোরদার করা হয়েছে। তাছাড়া বন্যপ্রাণীর আক্রমন হতে রক্ষার জন্য মৌয়ালদের পরামর্শ দেওয়া হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর