২৬ মে, ২০১৯ ১৫:৪৮

ভালুকায় বেতন বোনাসের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

ভালুকায় বেতন বোনাসের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

বেতন-বোনাসসহ বিভিন্ন দাবিতে ময়মনসিংহের ভালুকা উপজেলার ভরাডোবা এলাকার এক্সপিরিয়েন্স মিলের শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে। আজ রবিবার সকালে কাজে যোগদান করলেও দুই ঘণ্টা কাজ করার পর তারা বিভিন্ন দাবিতে মিল থেকে বের হয়ে আসে বিক্ষোভ শুরু করেন। পরে তারা দুই ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখে। 

খবর পেয়ে শিল্পপুলিশ ও মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিক পক্ষের সাথে কথা বলে দাবির বিষয়ে শ্রমিকদের আশ্বাস দেয়া হলে অবরোধ তুলে নেয়া হয়। 

শ্রমিকরা জানান, তারা ওই মিলের হ্যারি ফ্যাশনে দুই হাজার ৬০০সহ বিভিন্ন সেকশনে প্রায় পাঁচ হাজার নারী পুরুষ কাজ করছেন। তাদের চাকরির বয়স এক বছর পূর্ণ হওয়ার একদিন কম হলে বোনাস দেয়া হচ্ছে না। 

তারা আরও অভিযোগ করেন, বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত কাজ করার নিয়ম থাকলেও তাদের জোড় করে কোনো টিফিন না দিয়ে রাত ১০ পর্যন্ত কাজ করানো হয়ে থাকে। ডিউটি শেষে বাসায় যাওয়ার জন্য গাড়ি দেয়া হয় না। বিনা নোটিশে ছাটাই করা হয়ে থাকে। ঈদের আগে বেতন-বোনাস দিতে হবে বলে বিনা নোটিশে গত দেড় মাসে অন্তত ৫০০ শ্রমিক ছাটাই করা হয়েছে। হাজিরা বোনাস ৫০০ টাকা দেয়ার নিয়ম থাকলেও ১০০ টাকা দেয়া হয়ে থাকে। সর্ব নিন্ম বেতন ৯ হাজার ৮৪৫ টাকা দেয়ার নিয়ম থাকলেও অনেককেই ৬ হাজার টাকায় চাকরি করতে হচ্ছে, আবার ৮ বছর চাকরি করে অনেকেই ৯ হাজার ৮৪৫ টাকাই পাচ্ছেন। এছাড়া বেতন থেকে গাড়ি ভাড়া ২০০ টাকা কেটে নেয়া হয়ে থাকে।

হ্যারি ফ্যাশনের সদ্য ছাটাইকৃত শ্রমিক রিয়াজ উদ্দিন জানান, বিনা কারণে তাকে জোড় করে চাকরি ছেড়ে দেয়ার কাগজে স্বাক্ষর নেয়া হয়। 

এ বিষয়ে মিলের অ্যাডমিন ম্যানেজার রিপন জানান, সোমবার শ্রমিকদের বোনাসের টাকা পরিশোধ করা হবে এবং অন্যান্য দাবির বিষয়টি বিবেচনা করা হবে।        

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর