১৯ অক্টোবর, ২০১৯ ১৮:৪২

সবুজের স্বপ্নে মলিনতা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

সবুজের স্বপ্নে মলিনতা

সবুজ হোসেন

ঢাকা মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েও অর্থাভাবে ভর্তি হতে পারছে না সবুজ। মেডিকেল কলেজে ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে তার। 

সবুজ হোসেনের বাবা বগুড়ার ধুনট পৌর এলাকার জিঞ্জিরতলা গ্রামের বেলাল হোসেন একজন ভ্যানচালক ও মা ফুলেরা বেগম গৃহিনী। এই পরিবারের পক্ষে মেডিকেলে ভর্তি করানোর মত অর্থ নেই। 

স্থানীয় সূত্রে জানা যায়, তিন ছেলে এবং স্ত্রীকে নিয়ে জীর্ণশীর্ণ ঘরে বসবাস করেন ভ্যানচালক বেলাল হোসেন। সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি তিনি। তার সামান্য আয়ে ৫ সদস্যের ওই পরিবারের তিনবেলা দুমুঠো ভাত খাওয়াই দায়। এ অবস্থায় ছেলের মেডিকেল কলেজে ভর্তির টাকা কিভাবে যোগাড় করবেন তা নিয়ে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন বেলাল হোসেন।

তিন ভাইয়ের মধ্যে সবুজ দ্বিতীয়। বড় ভাই ফারুক হোসেন ধুনট সরকারি ডিগ্রি কলেজে সমাজ বিজ্ঞান বিভাগে সম্মান তৃতীয় বর্ষের ছাত্র। ছোট ভাই সৈকত ইসলাম ধুনট সরকারি এনইউ পাইলট মডেল উচ্চবিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে পড়ে। বেলাল-ফুলেরা দম্পতি নিজেরা লেখাপড়া না জানলেও লেখাপড়ার মর্ম তারা বোঝেন। তাই শত কষ্টে ৩ ছেলেকে লেখাপড়া করাচ্ছেন। 

২০১৪ সালে ধুনট সরকারি এনএই পাইলট মডেল উচ্চবিদ্যালয় থেকে জেএসসিতে জিপিএ ৫ এবং ২০১৭ সালে একই বিদ্যালয় থেকে এসএসসিতে জিপিএ ৫। ২০১৯ সালে ঢাকা নটরডেম কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে জিপিএ ৫ পেয়ে পাশ করে। চলতি বছর ঢাকা মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় কৃতকার্য হয়েছে সবুজ। কিন্তু ভর্তির জন্য প্রয়োজনীয় অর্থ যোগাড়ের ন্যুনতম সামর্থ্যও নেই তার পরিবারের। 

সবুজ হোসেনের বাবা বেলাল হোসেন বলেন, সকাল থেকে রাত পর্যন্ত অক্লান্ত পরিশ্রম করেও ছেলেদের খেলাপাড়ার খরচের যোগান ঠিকমতো দিতে পারেন না। ছেলে ডাক্তারি কলেজে চান্স পেয়েছে শুনেছেন। কিন্তু অতবড় কলেজে লেখাপড়ার করানোর সামর্থ্য তার নেই। বিত্তবানেরা সাহায্যের হাত বাড়িয়ে দিলে তবেই তার ছেলের স্বপ্ন পূরণ হবে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর