৯ ডিসেম্বর, ২০১৯ ১৬:২১

হাসপাতালের সিড়িতে সন্তান প্রসব

আব্দুস সামাদ সায়েম, সিরাজগঞ্জ

হাসপাতালের সিড়িতে সন্তান প্রসব

সঠিক চিকিৎসা না দিয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়ার পর সিড়িতেই সন্তান প্রসব করেছেন মরিয়ম বেগম নামে এক প্রসূতি মা। 

রবিবার রাত ১১টার দিকে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে এ ঘটনা ঘটে। প্রসূতি মরিয়ম শাহজাদপুর উপজেলার বেলতৈল ইউনিয়নের খাস সাতবাড়িয়া গ্রামের শাহিন আলমের স্ত্রী।

মরিয়মের আত্মীয় উম্মে আয়েশা জানান, রবিবার সকালে হাসপাতালের গাইনি বিভাগে মরিয়মকে ভর্তি করা হয়। হাসপাতালে কোনো সিট না থাকায় তাকে মেঝেতে রাখা হয়। সারাদিন কোনো চিকিৎসক তাকে দেখতে আসেননি। সন্ধ্যায় ডা. আফরোজা খাতুন এসে রোগী দেখে সিজার করার কথা বলে বিভিন্ন পরীক্ষা করান। এরপর রক্তের ব্যবস্থা করা হয়। রাত সাড়ে ৯টার দিকে প্রসূতি মরিয়মকে অপারেশন থিয়েটারে নেয়া হয়। কিছুক্ষণ পরেই ডাক্তার এসে বলেন, রোগীর অবস্থা ভাল নয়। সিজার করানো সম্ভব না। তাৎক্ষণিক রোগীকে রেফার্ড করেন চিকিৎসকরা। 

প্রসূতি মরিয়ম জানান, আমার যখন প্রচন্ড প্রসব ব্যথা ওঠে ঠিক তখনই অপারেশন থিয়েটার থেকে আমাকে বের করে দেওয়া হয়। চিকিৎসকরা প্রসব করানোর কোনো চেষ্টাই করেননি। প্রসব যন্ত্রণা নিয়েই হেঁটে হেঁটে নিচতলায় আসি। এরপর মেঝেতে শুয়ে পড়ি। সেখানেই আমার একটি কন্যা সন্তান প্রসব করান সঙ্গে আসা দাইমা করিমুন্নেসা।

হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. ফরিদুল ইসলাম জানান, গতকাল গাইনি বিভাগের প্রধান ডা. মাহবুবা বেগম, রেজিস্টার, ডা. তুহিন ও সহকারি রেজিস্টার ডা. আফরোজা খাতুন ওই রোগীকে দেখেছেন। ওই প্রসূতিকে কেন রেফার্ড করা হয়েছিল তা জানার চেষ্টা করছি। 

সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. জাহিদুল ইসলাম জানান, কয়েকজন চিকিৎসক দেখে রোগীকে রিস্ক মনে হওয়ায় ছাড়পত্র দিয়েছে। তারপরেও যদি কোন ভুল থাকে তবে তা তদন্তের পর জানা যাবে। এ জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর