২০ জানুয়ারি, ২০২০ ১৯:৪৬

১৪ বছর পর অধ্যক্ষের পদ ফিরে পেলেন মুক্তিযোদ্ধা

বাগেরহাট প্রতিনিধি:

১৪ বছর পর অধ্যক্ষের পদ ফিরে পেলেন মুক্তিযোদ্ধা

মো. নজরুল ইসলাম তালুকদার

দীর্ঘ ১৪ বছর আইনি লড়াইয়ের পর চাকরি ফিরে পেলেন বাগেরহাটের শরণখোলার মাতৃভাষা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম তালুকদার। তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে একাধিক মামলা দিয়ে তাকে ২০০৭ সালে বরখাস্ত করা হয়। পরবর্তীতে যশোর শিক্ষা বোর্ডে আবেদনের প্রেক্ষিতে তাকে ২০১০ সালে স্বপদে বহালের নিদেশ দেন বোর্ড কর্তৃপক্ষ। 

বোর্ডের ওই আদেশ বহাল রেখে গত ১৫ জানুয়ারি অধ্যক্ষের পক্ষে রায় প্রদান করেছেন হাইকোট। 

অধ্যক্ষ নজরুল ইসলাম তালুকদার সাংবাদিকদের জানান, তিনি নিজে কলেজের জমিদাতা ও প্রতিষ্ঠাতা। তৎকালিন চারদলীয় জোট সরকারের আমলে তার বিরুদ্ধে শিক্ষকদের টিউশন ফির ১৩ হাজার ৯২০টাকা, বিজ্ঞানাগারের যন্ত্রপাতি ক্রয়ের ৫০ হাজার টাকা ও হিন্দু তপশিলী উপবৃত্তির এক হাজার ৪৪০ টাকা আত্মসাতসহ বাগেরহাট আদালতে ছয়টি দেওয়ানি ও ফৌজদারি মামলা দায়ের হয়।  

আদালতে অর্থ আত্মসাতের সবকটি মামলা মিথ্যা প্রমাণিত হয়। এসব মামলার রায়ের প্রমাণাদিসহ বোর্ডে আবেদন করলে বোর্ড তা যাচাই-বাছাই ও একাধিক তদন্তের পর ২০১০ সালের ১৭ ফেব্রুয়ারি তাকে স্বপদে পুনর্বহালের আদেশ দিলে তাকে কলেজে যোগদান করতে দেওয়া হয়নি। বাদী বোর্ডে ওই আদেশ এবং নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন। আপিলের দীর্ঘ সুনানি শেষে ২০১০ সালের ১৭ ফ্রেুয়ারির বোর্ডের আদেশ, ২০১৬ সালের ৩০নভেম্বর এবং ২০১৭সালের পাঁচ জানুয়ারি বাগেরহাট সাব জজের (১ম) রায় ও ডিক্রি বহাল রেখে হাইকোর্টের বিচারপতি আষিশ রঞ্জন দাসের একক বেঞ্চ অধ্যক্ষ নজরুল ইসলামের পক্ষে রায় প্রদান করেন। 

অধ্যক্ষ নজরুল ইসলাম বলেন, ২০০৮ সালে জামায়াতিরা আমার কাছ থেকে জোরপূর্বক ইস্তফাপত্র নিয়ে কলেজ থেকে বের করে দিয়েছে। ১৪ বছর পর রায় পেয়েছি। কিন্তু এখনো আমার বিরুদ্ধে বাদী ও তার লোকজন ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। আমি যাতে কলেজে যোগদান করতে না পারি সেই অপচেষ্টা করছেন তারা। 

এ ব্যাপারে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো ওলিয়ার রহমান বলেন, নজরুল ইসলাম হাইকোর্টের রায় পেলে আমি তাকে স্বাগত জানাই। তার অনুপস্থিতিতে আমি দীর্ঘদিন ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছি। তিনি অধ্যক্ষের দায়িত্ব নিলে আমার কোন সমস্যা নেই।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরদার মোস্তফা শাহিন বলেন, এ বিষয়ে এখনো অফিসিয়ালি কাগজপত্র আসেনি। এলে অধ্যক্ষের যোগদানের ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর