শিরোনাম
প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২০ ২০:২৩

'প্রতি উপজেলা থেকে বিদেশে কর্মসংস্থানের সুযোগ পাবে ১ হাজার জন'

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

'প্রতি উপজেলা থেকে বিদেশে কর্মসংস্থানের সুযোগ পাবে ১ হাজার জন'

বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার, প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিনব্যাপী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তত্বাবধানে অনুষ্ঠিত হয় প্রেস ব্রিফিং। 

এই ব্রিফিংয়ে বলা হয় প্রতি উপজেলা থেকে বছরে ১ হাজার যুবক যুবতীকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আবুল হোসেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নির্বাচনী ইস্তেহারে বলেছিলেন তিনি বিজয়ী হলে আগামী ৫ বছরে ১ কোটি ২৮ লাখ কর্মসংস্থান সৃজনের পরিকল্পনা করা হবে। প্রতি উপজেলায় বছরে ১ হাজার যুবক যুবতীকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। 

সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, এর আগে জনসচেতনতা সৃষ্টি করা হবে। চীনে ১ কোটি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হয়েছে। ২০১৭ এবং ১৮ সালে শুধু বগুড়া থেকে ৪৭ হাজার ২৮১ জনের বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ বলেন, বিশাল অদক্ষ শ্রম বাজার খুলেছে জাপান। জাপানে বয়স্ক মানুষের সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে। তাদের দেখভাল করার মত মানুষও সেখানে নেই। অর্থনীতির চাকা সচল রাখলেও তাদের জনবল প্রয়োজন। তাই জাপান ৮ টি দেশ হতে জনবল নিয়ে তাদের অর্থনীতির চাকা সচল রাখার চেস্টা করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যেগে জাপানের সাথে বাংলাদেশ সরকারের একটি নতুন শ্রম বিষয়ক চুক্তি সাক্ষর হয়েছে। ২০১৯ সালের ২৭ আগষ্ট টোকিওতে এই সহযোগিতামূলক মেমোরেন্ডম স্বাক্ষর হয়েছে। বর্তমান বিশ্বের ১৭৩ টি দেশে ১ কোটি ২০ লাখের অধিক বাংলাদেশী কর্মী বিভিন্ন কাজে নিয়োজিত আছে। পৃথিবীর অনেক দেশের মোট জনসংখ্যাও এর অনেক কম।

বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উজ্জল কুমার ঘোষের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বগুড়া পৌর মেয়র অ্যাড. মাহবুবুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুর রহমান প্রমুখ। 


বিডি প্রতিদিন/হিমেল 


আপনার মন্তব্য