২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:৩৭

নানা আয়োজনে বগুড়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

নানা আয়োজনে বগুড়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় বগুড়ায় নানা আয়োজনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, প্রভাত ফেরী, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করেছে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। 

একুশের প্রথম প্রহরে ও শুক্রবার সকাল থেকেই বিভিন্ন বয়সের মানুষের ঢল নামে বগুড়ার কেন্দ্রীয় শহীদ মিনারে। তারা ফুল দিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভা, সদর উপজেলা পরিষদ, বগুড়া প্রেস ক্লাব, বগুড়া সাংবাদিক ইউনিয়ন, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, বাসদ, জেএসডি, সিপিবি, চেম্বার অব কমার্স, পিবিআই, এপিবিএন, সিআইডি, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, সিভিল সার্জন, সদর উপজেলা আওয়ামী লীগ, কর কমিশনার বগুড়া কর অঞ্চল, বঙ্গবন্ধু পরিষদ, এলজিইডি, সড়ক ও জনপথ, গণপূর্ত বিভাগ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। শহীদের স্মরণে বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। 

সকালে বগুড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রভাত ফেরীতে জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, পুলিশ সুপার আলী আশরাফ ভূঁঞা, জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা আওয়ামী লীগ নেতা টি জামান নিকেতা, আসাদুর রহমান দুলু, সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, চেম্বার অব কমার্সের মাফুজুল ইসলাম রাজ অংশ নেন। এতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ বিভিন্ন স্কুল-কলেজের ছেলেমেয়েরা অংশগ্রহণ করে। 

জেলা আওয়ামী লীগের প্রভাত ফেরী শেষে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভায় জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুসহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সদর আসনের সংসদ সদস্য ও জেলা বিএনপির আহবায়ক জি এম সিরাজের নেতৃত্বে বিএনপির নেতাকর্মীরা পুষ্পমাল্য অর্পণ করেন। আওয়ামী লীগ, বিএনপি ও জাপার অঙ্গ সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে। সারিয়াকান্দির ফুলবাড়ী গমির উদ্দিন বহুমুখি স্কুল অ্যান্ড কলেজে প্রভাত ফেরী শেষে পুষ্পমাণ্য অর্পণ করা হয়েছে শহীদ মিনারে। 

বগুড়া প্রেস ক্লাব, সাংবাদিক ইউনিয়ন আলোচনা সভা করে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে শহীদ খোকন পার্ক চত্বরে আট দিনব্যাপী বই মেলা শুরু হয়েছে। শহরের সাতমাথায় ‘মুজিব মঞ্চে’ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেছে বিভিন্ন সংগঠন। এছাড়া জেলার সব উপজেলায় দিবসটি পালিত হয়েছে।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর