শিরোনাম
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ১৯:০৮

নাম দেওয়া হল খালে কুড়িয়ে পাওয়া সেই শিশুর

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা:

নাম দেওয়া হল খালে কুড়িয়ে পাওয়া সেই শিশুর

রাতের অন্ধকারে জন্ম নেওয়া সন্তানকে খালে ফেলে দিলে মৃত্যু ঘটবে। খালের কাদার মধ্যে পড়ে থাকা শিশুটিকে শিয়াল-কুকুর খেয়ে নিশ্চিহ্ন করে দিবে। তাতে হয়তো কোনো জন্মদাতা ও জন্মদাত্রী কলঙ্ক থেকে মুক্তি পাবে। তবে সারা রাত মাঘের শীতে কাদার মধ্যে পড়ে থেকেও শিশুটি বেঁচে যায়। আশ্রয় হয় আরেক মায়ের কোলে। কুড়িয়ে পাওয়া ওই নবজাতকের নাম রাখা হয়েছে ‘মুজিবুর রহমান’।

গত ৫ ফেব্রুয়ারি ভোরে চান্দিনা উপজেলার বাড়েরা-টাটেরা গ্রামের একটি খাল থেকে ছেলে নবজাতকটিকে উদ্ধার করেছিলেন মনোয়ারা বেগম নামের এক বৃদ্ধা। পরে ওই নবজাতকের দায়িত্ব নেন বাড়েরা ইউনিয়নের ৭নং ওয়ার্ড মেম্বার মো. শাহিন আলম। 
বুধবার শাহিন আলম জানান- ‘আমার নয় বছর বয়সী একটি মেয়ে আছে। তার নাম ফাহমিদা আক্তার সুমা। আমার স্ত্রী ফাতেমা আক্তার ওই শিশুটির নাম রেখেছেন ‘মুজিবুর রহমান’। 

কারণ হিসেবে তিনি বলেন- ‘স্বাধীনতা সংগ্রামের সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে মেরে ফেলতে অনেক ষড়যন্ত্র করেছিল পাকিস্তানীরা। কিন্তু শেখ মুজিবকে হত্যা করতে পারেনি। জাতির পিতা নিজের জীবনবাজি রেখে দেশকে শত্রুমুক্ত করেন। মাঘের শীতে নির্জন অন্ধকারে পড়ে থাকা ওই শিশুটিও জন্মের পর থেকে জীবনের সাথে যুদ্ধ করেছে। তাই ওর নাম রাখা হয়েছে ‘মুজিবুর রহমান’। 

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য