শিরোনাম
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:০০

‘সহজ বাংলায় কোরআনের অনুবাদ মানুষের কাছে তুলে ধরতে হবে’

দিনাজপুর প্রতিনিধি


‘সহজ বাংলায় কোরআনের অনুবাদ মানুষের কাছে তুলে ধরতে হবে’

কোরআন যেহেতু মানুষের পূর্ণাঙ্গ জীবন বিধান, তাই এর অনুবাদ সাবলীল ও সহজ বাংলা ভাষায় মানুষের সামনে তুলে ধরতে হবে। ধর্মীয় বিধানকে কঠিন ভাষায় উপস্থাপন না করে সহজ ভাষায় উপস্থাপন করলে মানুষ তা বুঝতে পারবে এবং উপকৃত হবে। 
বৃহস্পতিবার দিনাজপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘বিশুদ্ধ বাংলা ভাষা চর্চার গুরুত্ব ও প্রয়োজনীয়তা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সানিউল ইসলাম এসব কথা বলেন। 

দিনাজপুর শহরের উত্তর ফরিদপুর গোরস্থান হাফেজিয়া মাদরাসা মিলনায়তনে দিনাজপুর কওমী মাদরাসা ঐক্য পরিষদের উদ্যোগে এর আয়োজন করা হয়। 

অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, আরবি ভাষার পাশাপাশি বাংলা ভাষাকে ভালো করে শিখতে হবে। ইসলাম শান্তির ধর্ম। ইসলামকে নিয়ে কেউ বিভেদ করবেন না। আমাদের মধ্যে ভেদাভেদ থাকতেই পারে। সব বিভেদ ভুলে নিজের মাতৃভূমি ও মাতৃভাষা বাংলাকে ভালবাসতে হবে। বাংলা ভাষা শিখতে হবে। তবেই আমরা এগিয়ে যেতে পারবো। 

দিনাজপুর কওমী মাদরাসা ঐক্য পরিষদের সভাপতি হাফেজ মাওলানা রেজাউল করিমের সভাপতিত্বে ও ঐক্য পরিষদের মহাসচিব আলহাজ মাওলানা জোবায়ের সাঈদের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন মাওলানা হাবীবুর রহমান মুনীর নদভী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা ও উত্তর ফরিদপুর গোরস্থান হাফেজিয়া মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির জুয়েল। 

পরে তিনি মহান ভাষা ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উত্তর ফরিদপুর গোরস্থান হাফেজিয়া মাদরাসা আয়োজিত বাংলা সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরষ্কার তুলে দেন।

উল্লেখ্য, বিশুদ্ধ বাংলা ভাষা চর্চার গুরুত্ব ও প্রয়োজনীয়তা বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করেন প্রধান আলোচক মাওলানা হাবীবুর রহমান মুনীর নদভী। অনুষ্ঠানে কওমী মাদরাসা ঐক্য পরিষদের অন্যান্য নেতৃবৃন্দসহ দুই শতাধিক প্রশিক্ষাণার্থী উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য