২৭ মে, ২০২০ ১৯:৫৭

চিরচেনা কুয়াকাটায় নেই পর্যটকের কোলাহল

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

চিরচেনা কুয়াকাটায় নেই পর্যটকের কোলাহল

বিশ্বব্যাপী আতঙ্কের নাম করোনাভাইরাস। এছাড়াও দেশের উপর দিয়ে বয়ে গেছে সুপার সাইক্লোন ঘূর্ণিঝড় আম্ফান। এর প্রভাব পড়েছে পর্যটন কেন্দ্র কুয়াকাটায়। দীর্ঘ ১৮ কিলোমিটার সৈকতজুড়ে এখন বিরাজ করছে সুনসান নিরবতা। 

পর্যটন স্পট গুলো আম্ফানের তাণ্ডবে ক্ষতবিক্ষত হয়ে পড়ে রয়েছে। হোটেল-মোটেল খাবার রেস্টরেন্টসহ নেই কোথাও পর্যটকের কোলাহল। এ বছর ঈদে একেবারেই পর্যটক শূন্য। পর্যটক না থাকায় আবাসিক হোটেল গুলো রয়েছে তালা বদ্ধ। পর্যটনমুখী ক্ষুদ্র ব্যবসায়ীরা ঘরে বসে দিন গুণছে এমন পরিস্থিতিতে। চিরচেনা কুয়াকাটার সৈকত এখন যেন স্থানীয়দের কাছেই অচেনা লাগছে। জনমানবহীন সৈকতের পূর্ব-পশ্চিমে বালিয়ারী ছাড়া আর কিছুই চোখে পড়ছে না। 

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতিবছর ঈদের এমন সময় আবাসিক হোটেল মোটেল গুলোতে পর্যটকদের ভীড় লেগে থাকতো। রাত্রিযাপনের জন্য অগ্রিম বুকিং দিয়েও পর্যটকদের রুম সংকটে ভুগতে দেখা গেছে। সেখানে এ বছর আবাসিক হোটেল গুলো রয়েছে তালা বদ্ধ। খাবার হোটেল, ঝিনুকের দোকান, কাকড়া ফ্রাইয়ের দোকানসহ পর্যটনমুখী ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ব্যবসায়ীরা। করোনার ঝুঁকি এড়াতে পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

পর্যটনমুখী ব্যবসায়ীরা জানান, গত ২০ বছরের মধ্যে রমজানের ঈদের সময় পর্যটক শূন্য কুয়াকাটা তারা আর দেখেনি। প্রতিবছর ঈদের সময় কুয়াকাটা সৈকতে সাজ সজ্জা ও আলোক সজ্জায় জলমল করতো। কিন্তু সেখানে এখন সন্ধ্যা নামলেই ভূতুরে অবস্থা। হোটেল মোটেল গুলো নানা রঙ্গে সাজানো থাকতো। সেখানে এখন উল্টো চিত্র দেখা যাচ্ছে। সন্ধ্যার পরে মানুষ শূন্য কুয়াকাটা সৈকতে নামলে গা ছম ছম করে। নেই আলোক সজ্জা, মরণব্যাধি ঘাতক করোনা প্রতিরোধে সরকারের সর্বোচ্চ সতর্কতার কারণে কুয়াকাটার এমন দৃশ্য বিরাজ করছে।

স্থানীয় বাসিন্দা শেখ ইসাহাক বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে হোটেল মোটেল, ক্ষুদ্র ব্যবসায়ীসহ কুয়াকাটায় অবস্থানরত ট্যুর অপারেটর ও ট্যুরিস্ট গাইডরা। বেকার হয়ে পড়েছে পর্যটনমুখী স্বল্প আয়ের মানুষগুলো। এছাড়া ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে ক্ষতবিক্ষত করে ফেলেছে পর্যটন স্পট গুলো। এখন চিরচেনা কুয়াকাটা যেন অচেনা হয়ে গেছে।

সমুদ্র বাড়ি রিসোর্ট’র ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম মিরন বলেন, উপজেল প্রশাসনের নির্দেশনার পর আমাদের হোটেল বন্ধ রাখা হয়েছে। করোনাভাইরাসের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত হোটেলের কর্মচারীদের ছুটি দেয়া হয়েছে।

ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ তুষার জানান, ঈদে পর্যটক শূন্য কুয়াকাটা এই প্রথম দেখেছেন তিনি। পর্যটক ছাড়াও স্থানীয় নারী শিশুসহ হাজার মানুষ ঈদের দুয়েক দিন আগে থেকে ভীড় জমাতো সৈকতে। কিন্তু সেখানে ভিন্ন চিত্র বিরাজ করছে।

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের সিনিয়র এএসপি মো.জহিরুল ইসলাম জানান, বর্তমানে কুয়াকাটায় কোনো পর্যটক নেই। এখানকার হোটেল মোটেল গুলোকে বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত হোটেলে মোটেলে বুকিং না রাখার জন্য হোটেল মালিকদের বলে দিয়েছেন বলে তিনি জানিয়েছেন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর