৩০ মে, ২০২০ ১২:৪৪

করোনাকালে চাঁপাইনবাবগঞ্জে কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষকেরা বিপাকে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

করোনাকালে চাঁপাইনবাবগঞ্জে কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষকেরা বিপাকে

প্রায় ৩ মাস ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় চাঁপাইনবাবগঞ্জ জেলার শতাধিক কিন্ডারগার্টেন স্কুলের প্রায় এক হাজার শিক্ষক-কর্মচারি দুর্ভোগে পড়েছেন। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তাদের বেতনও বন্ধ রয়েছে, এতে করে পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়েছেন তারা। 

কেননা শিক্ষার্থীদের মাসিক বেতনের ওপর নির্ভর করে কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক ও কর্মচারীদের বেতন। কিন্তু করোনার প্রাদুর্ভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিপাকে পড়েছেন প্রতিষ্ঠানগুলোর অনেক শিক্ষক। চাঁপাইনবাবগঞ্জ শহরের একমাত্র তথ্যপ্রযুক্তি নির্ভর কিন্ডারগার্টেন স্কুল হৃদয় মাল্টিমিডিয়া স্কুলের পরিচালক মো. আফসার আলী জানান, শিক্ষার্থীদের মাসিক বেতনের ওপর নির্ভর করে শিক্ষকদের বেতন।

এদিকে প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের কাছ থেকে বেতন আদায় করতে না পারায় শিক্ষকদের বেতন-ভাতা বন্ধ হয়ে গেছে। এতে করে তার স্কুলসহ জেলার সকল কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক-কর্মচারিরা মানবেতর জীবন যাপন করছেন। ফলে অর্থ ও খাদ্য সংকটের মধ্যে রয়েছেন শিক্ষক-কর্মচারিরা। 

তিনি আরও জানান, বেশিরভাগ প্রতিষ্ঠানই ভাড়াবাড়িতে তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে থাকে। প্রতিষ্ঠানগুলোর বাড়ি ভাড়াসহ বিদ্যুৎ বিল নিয়মিতভাবে পরিশোধ করতে হয়। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সরকারি নির্দেশনা রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার। ফলে বাড়ি ভাড়া ও বিদ্যুৎ বিলও আটকে গেছে তাদের। এমন পরিস্থিতিতে তারা সরকারি প্রণোদনা আশা করছেন।

অন্যদিকে অনেক শিক্ষক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠদানের পাশাপাশি টিউশনি করে জীবন জীবিকা নির্বাহ করে থাকেন।কিন্তু করোনা সংক্রমণ রোধে তাও বন্ধ রয়েছে। তাদের এখন সংসার চালানোয় দায় হয়ে গেছে। এ উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষক ও কর্মচারিরা আর্থিক সংকটে পড়েছেন। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর