শিরোনাম
প্রকাশ : ২৮ অক্টোবর, ২০২০ ২০:৩৮

দিনাজপুরে ফাইলেরিয়া রোগী ৩ হাজার ৬৭ জন

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরে ফাইলেরিয়া রোগী ৩ হাজার ৬৭ জন

'গোদ রোগের যত্ন নিলে, বিকলাঙ্গতা থেকে মুক্তি মেলে'-এ স্লোগানকে সামনে রেখে দিনাজপুরে জেলা পর্যায়ে গোদ রোগের ওপর সামাজিক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়। সভায় জানানো হয় দিনাজপুর জেলায় প্রায় ৩ হাজার ৬৭ জন ফাইলেরিয়া রোগী রয়েছে। 

বুধবার ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের শহীদ ডাঃ আব্দুল জব্বার মিলনায়তনে সিভিল সার্জন অফিস, লেপ্রা বাংলাদেশ এবং ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রম রোগ নিয়ন্ত্রণ শাখা, স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ আয়োজনে এবং এসেন্ড প্রকল্প, ইউকেএইড এর আর্থিক ও কারিগরি সহায়তায় জেলা পর্যায়ে এ সামাজিক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়। 

সভায় বক্তারা বলেন, দিনাজপুর জেলায় প্রায় ৩ হাজার ৬৭ জন এবং বাংলাদেশে ৪৩ হাজার ৭০৮ জন ফাইলেরিয়া রোগী রয়েছে। এদের চিকিৎসার আওতায় আনতে হবে। তাদের যত্ন নিতে হবে। গোদরোগ ব্যবস্থাপনা ও বিকলাঙ্গতা প্রতিরোধে সামাজিক সচেতনতার মাধ্যমে জন সম্পৃক্ততা সৃষ্টি করতে হবে। পাশাপাশি গোদ রোগীদের আর্থ-সামাজিক উন্নয়নে পুনর্বাসনের সহায়তা করতে হবে। কুসংস্কার ও সামাজিক বৈষম্য দূরীকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। তবে সুখের কথা বাংলাদেশে ২০২০ সালে ফাইলেরিয়া রোগ নির্মুল লক্ষ্যমাত্রা অর্জনের দ্বারপ্রান্তে রয়েছে।
বক্তারা আরো বলেন, ফাইলেরিয়া একটি পরজীবী রোগ। বিভিন্ন প্রজাতির মশার মধ্যে মূলত কিউলেক্স দ্বারা উচেরেরিয়া ব্যানক্রফটি নামক পরজীবী বাংলাদেশে এই রোগটি করে থাকে। 

সভায় দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছের সভাপতিত্বে সম্মানীত অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শরিফুল ইসলাম, পরিবার পরিকল্পনা দপ্তরের উপ-পরিচালক ডা. আবু নছর মো. নুরুল ইসলাম চৌধুরী, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ আহম্মেদ হাওলাদার ও ঢাকা হতে আগত লেপ্রা বাংলাদেশের ট্রেনিং ম্যানেজার ডা. মো. লুৎফর রহমান। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম। 

বিডি প্রতিদিন/ মজুমদার

BP

আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর