শিরোনাম
প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৯:১৮
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২১ ১৯:২৮
প্রিন্ট করুন printer

‘রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে যান চলাচল শুরু’

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

‘রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে যান চলাচল শুরু’

রাঙামাটি-খাগড়াছড়ি সংযোগ সড়কে যান চলাচল শুরু হয়েছে। সোমবার সকাল ১০টায় রাঙামাটির কুতুকছড়ির সাথে খাগড়াছড়ি সড়কে বিকল্প সেতুটি খুলে দেয় সেনাবাহিনী। এরপর সচল হয় রাঙামাটি-খাগড়াছড়ির সড়কে যানবাহন চলাচল। দীর্ঘ ১৩দিন পর দু’পার্বত্য জেলার মধ্যে সড়ক যোগাযোগ চালু হওয়ার পর মানুষের মাঝে দেখা দেয় আনন্দ উল্লাস। অনেকটা স্বস্তি ফিরেছে সাধারণ মানুষের মধ্যে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১২ জানুয়ারি রাঙামাটি-খাগড়াছড়ি কুতুকছড়ি এলাকায় ৬৪ মিটার দীর্ঘ বেইলি সংযোগ সেতুটি ভেঙ্গে পড়ে।  দুই পার্বত্য জেলা রাঙামাটি-খাগড়াছড়ি মধ্যে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। এপর রাঙামাটি সড়ক ও জনপদ বিভাগ ও চট্টগ্রাম সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের সার্বিক তত্ত্বাবধানে ২০ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটেলিয়ান বিকল্প এ সংযোগ সড়কের কাজ শুরু করে। 

সেনাবাহিনীর ২০ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটেলিয়ান মেজর এস. এম খালেদুল ইসলাম জানান, ব্রিজটি ভেঙে যাওয়ার পর সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের সার্বিক ততাবদায়নে ২০ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটেলিয়ান বিকল্প সড়ক নির্মাণের কাজ শুরু করে। রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে একটি ১৪০ ফুটের বেইলি সেতু ও ২৪০ মিটার সড়কের নির্মাণ কাজ বাস্তবায়ন করে সেনাবাহিনী। এ সেতু দিয়ে পাঁচ টনের অধিক ভারি যান চলাচলে নিষেধ রয়েছে। 

তবে অস্থায়ী সড়কে আপতত যানচলাচল শুরু হলেও এখনো কাজ শুরু হয়নি মুল সেতু নির্মাণ কাজ। 

এব্যাপারে রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহে আরেফিন বলেন, সেনাবাহিনীর তরফ থেকে বিকল্প সেতু নির্মাণ করায় অত্র এলাকার জনসাধারণের জন্য সুবিধা হয়েছে। তবে স্থায়ী ভাবে সড়ক নির্মাণ করতে ওই এলাকায় বেইলী ব্রিজের বদৌলতে পিসি (আরসিসি) ৮১মিটার লম্বা গার্ডার ব্রিজ নির্মাণ করা হবে খুব শিগগিরই। এ জন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এছাড়া কুতুকছড়ি সড়কসহ তিন পার্বত্য জেলার ৯৭টি বেইলী সেতু এবং চট্টগ্রাম-কক্সবাজারের ২০ টি বেইলী সেতুর স্থলে আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণেএক হাজার ৩০৮ কোটি টাকার  একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।  প্রকল্পটি একনেকে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। যদি পাস হয় তাহরে কাজ শুরু করা হবে।

প্রসঙ্গত, ১২ জানুয়ারি রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের কুতুকছড়িতে বেইলি সেতুটি পাথর বোঝাই ট্রাকসহ ভেঙ্গে পড়লে তিনজন নিহত হয়। এতে খাগড়াছড়ির সাথে রাঙামাটির যান চলাচল বন্ধ থাকে প্রায় ১৩দিন।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর