শিরোনাম
প্রকাশ : ৫ মে, ২০২১ ১৪:৩৫
প্রিন্ট করুন printer

খুলনায় মোবাইল অ্যাপের মাধ্যমে ধান সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

খুলনায় মোবাইল অ্যাপের মাধ্যমে ধান সংগ্রহ শুরু

খুলনায় চলতি মৌসুমে ডিজিটাল পদ্ধতিতে মোবাইল অ্যাপের মাধ্যমে বোরো ধান সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। কৃষকের উৎপাদিত ধান সংগ্রহে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে এই অ্যাপ চালু করা হয়েছে।  

বুধবার সকালে খুলনার ডুমুরিয়া উপজেলা কমপ্লেক্স চত্ত্বরে আয়োজিত অনুষ্ঠানে জুম অ্যাপে সংযুক্ত থেকে কার্যক্রমের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। জেলা খাদ্যশস্য সংগ্রহ কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে বক্তৃতা করেন খুলনা-৫ আসনের সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ ও খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন।

জানা যায়, খাদ্য অধিদপ্তরের সহযোগিতায় ও কম্পিউটার কাউন্সিলের পরিচালনায় ‘কৃষকের অ্যাপ’ নামক মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে কৃষকেরা ঘরে বসে রেজিস্ট্রেশন করে সরকার নির্ধারিত ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারবেন। এতে কৃষকদের ভোগান্তি দূর হবে ও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমবে। 

এ বছর খুলনায় বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৯৫৭ মেট্রিক টন। এর আগে ২০২০ সালে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে ‘কৃষকের হাসি’ মোবাইল অ্যাপের মাধ্যমে ধান সংগ্রহ করা হয়। যা’ সারাদেশে ব্যাপক প্রশংসা অর্জন করে। 

বিডি প্রতিদিন/ মজুমদার