শিরোনাম
প্রকাশ : ৩১ আগস্ট, ২০২১ ১৫:৪৭
প্রিন্ট করুন printer

পৌর টোলের নামে চাঁদাবাজি ও শ্রমিক হয়রানি বন্ধসহ ৪ দফা দাবি

দিনাজপুরে পণ্যবাহী গাড়ির শ্রমিকদের ৭২ ঘণ্টার কর্মবিরতি

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে পণ্যবাহী গাড়ির শ্রমিকদের ৭২ ঘণ্টার কর্মবিরতি
Google News

শিল্প সম্পর্কিত অধ্যাদেশ আইন দ্রুত বাস্তবায়ন, পৌর টোলের নামে মহাসড়কে চাঁদাবাজি ও শ্রমিক হয়রানি বন্ধসহ ৪ দফার দাবি আদায়ের লক্ষ্যে ৭২ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা দিয়েছে দিনাজপুর জেলা ট্রাক ও ট্যাংকলরি কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়ন (রেজি নং-রাজ ২৪৫)। 

মঙ্গলবার দুপুরে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দিনাজপুর জেলা ট্রাক ও ট্যাংকলরি কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সাদাকাতুল বারী।

সংবাদ সম্মেলনে ৪ দফা দাবি বাস্তবায়ন করা না হলে আরও কঠোর আন্দোলন কর্মসূচি দেয়া হবে বলে আল্টিমেটামের হুঁশিয়ারি দেন। 
আজ বুধবার ভোর ৬টা থেকে আগামী শনিবার ভোড় ৬টা পর্যন্ত দিনাজপুর জেলার শ্রমিকগণ সকল প্রকার ট্রাক ট্যাংকলরি কাভার্ডভ্যান ও ট্রাক্টর পরিচালনায় কর্মবিরতি পালন করবে। এ সময় অন্য জেলার এসব পণ্যবাহী গাড়িও প্রবেশ করতে দেয়া হবে না বলে তারা জানায়।  

তাদের ৪ দফা দাবি হলো, বাংলাদেশ শ্রম আইন ২০০৬, ২০১৩ ও ২০১৭ সালের শিল্প সম্পর্কিত অধ্যাদেশ আইন দ্রুত বাস্তবায়ন, চালকদের ড্রাইভিং লাইসেন্স নবায়ন ও নতুন লাইসেন্স প্রদানের ক্ষেত্রে হয়রানি বন্ধ, গাড়ির কাগজপত্র ড্রাইভিং লাইসেন্স যাচাইয়ের নামে পুলিশি হয়রানি এবং পৌর টোলের নামে মহাসড়কে চাঁদাবাজি ও শ্রমিক হয়রানি বন্ধ করতে হবে। 

সংবাদ সম্মেলনে দিনাজপুর জেলা ট্রাক ও ট্যাংকলরি কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়নের সভাপতি আলতাফ হোসেন, সহ-সভাপতি আনোয়ারুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আফজাল হোসেন, কোষাধ্যক্ষ খন্দকার নয়ন উদ্দিন, প্রচার ও ক্রীড়া সম্পাদক বসিরউদ্দিন, সদস্য মো. ইয়ারব আলি, মো. রফিকুল ইসলাম ও হেমন্ত কুমার রায় প্রমুখ উপস্থিত ছিলেন। 


মঙ্গলবার সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক মো. সাদাকাতুল বারী লিখিত বক্তব্যে বলেন, কিছু মধ্যস্বত্বভোগী জাতীয় ভিত্তিক সংগঠন ২০০৬, ২০১৩ ও ২০১৭ দেশের প্রচলিত শ্রম আইন (শিল্প সম্পর্কিত অধ্যাদেশ) উপেক্ষা করে হাকিমপুরের বাংলা হিলি স্থলবন্দর, বিরামপুরের ঢাকা মোড় ও রেলগেট এলাকা, নবাবগঞ্জ ও ভাদুরিয়া বাজার, পার্বতীপুর দুর্গাপুর কয়লাখনি, মধ্য পাড়া কঠিন শিলা, আমবাড়ি হাট, বোচাগঞ্জ ও দিনাজপুর সদর থানাধীন পুলহাট এলাকায় বাংলাদেশ আন্তঃজেলা ট্রাক চালক শ্রমিক ইউনিয়ন (রেজি নং-বি ১৬৬৫), বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান ড্রাইভারস ইউনিয়ন (রেজি নং-বি ৬২৩), আন্তঃজেলা ট্রাক পরিবহন শ্রমিক ইউনিয়ন (রেজি নং-বি ১৮৬৮) এর শাখাসহ কথিত কয়েকটি সংগঠন নানা ধরনের সংগঠন ও ট্রান্সপোর্টের নাম ব্যবহার করে প্রভাবশালী, মাস্তান ও সন্ত্রাসীদের শ্রমিক বানিয়ে ট্রাক হতে চালানের মাধ্যমে অবৈধভাবে চাঁদাবাজি করে আসছে।

তিনি বলেন, শ্রমিকদের কষ্টাজিত অর্থ চাঁদাবাজির মাধ্যমে মধ্যস্বত্বভোগীরা ভোগ করছে। জাতীয় ভিত্তিক কোনো সংগঠন জেলায় জেলায় শাখা ও উপশাখা স্থাপন শ্রম আইন বহির্ভূত। দেশের পণ্য পরিবহন শিল্পের একমাত্র বাহন ট্রাক ট্রাংকলরি কাভার্ডভ্যান ও ট্রাক্টর শিল্পের শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে দেশের একস্থান থেকে অন্য স্থানে পণ্য পৌঁছিয়ে দেশের অর্থনীতির চাকাকে সচল রাখছে। অথচ তাদের কোনো নিরাপত্তা নেই।
বিআরটিএ ও পুলিশি হয়রানি নিত্যদিনের। এছাড়াও ইদানিং বিরল, বোচাগঞ্জসহ বিভিন্ন স্থানে পৌর টোলের নামে চলছে জোরপূর্বক চাঁদাবাজি। এসব অবৈধ চাঁদাবাজি ও শ্রম আইন বহির্ভূত পরিপন্থী কার্যকলাপের আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্ট সকল প্রশাসন ও কর্মকর্তাদের অভিযোগ করার সত্ত্বেও কোনো শ্রম আইনি ব্যবস্থা গ্রহণ না করায় দিনাজপুর জেলা ট্রাক ও ট্যাংকলরি কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়ন ৪ দফা বাস্তবায়নের দাবিতে ৭২ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা দিয়ে আলটিমেটাম দিচ্ছে যে, এরপরেও দাবি না মানা হলে আলোচনা করে বিভাগীয়ভাবে কঠোর আন্দোলনের ঘোষণা দেয়া হবে। 


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর