৮ সেপ্টেম্বর, ২০২১ ১৭:১৭

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতি

কুড়িগ্রাম প্রতিনিধি:


কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতি

নদ-নদীর পানি দ্রুত কমে আসায় কুড়িগ্রামের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। সবগুলো নদ নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও বানভাসীদের দুর্ভোগ এখনও কাটেনি। নদনদীর আড়াই শতাধিক চর ও দ্বীপচরের বাসিন্দাদের অনেকেই এখনও রয়েছে উঁচু স্থানে কিংবা বাঁধে। দুর্গত এলাকায় বিশুদ্ধ পানি ও খাদ্য সংকটে কাটছে অধিকাংশ মানুষের জীবন।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক মঞ্জুরুল হক জানিয়েছেন, এবারের বন্যায় জেলার ৯ উপজেলায় ২৬হাজার ৮০৫ হেক্টর জমির ফসল ডুবে গেছে। তবে ১৫হাজার হেক্টর জমির রোপা আমনসহ অন্য ফসল সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। কৃষকদের প্রণোদনা প্যাকেজের আওতায় এসব ক্ষতি পুুষিয়ে নেয়ার প্রস্তুতি রয়েছে।

জেলা মৎস কর্মকর্তা কালিপদ রায় জানান, এবারের বন্যায় জেলার ২০২ কৃষকের  ২২০টি পুকুরের মাছ ভেসে গিয়ে ৫৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। এদিকে উজানে তিস্তা ও ধরলা নদীর অব্যাহত ভাঙনে রাজারহাটের ঘড়িয়াল ডাঙা ইউনিয়নের চরখিতাব খাঁ, গতিয়াশামসহ বেশ কয়েকটি এলাকা ও ধরলা নদীর ভাঙনে সদরের সারডোব, জয়কুমর, বড়াইবাড়ি,কিংছিনাই ও জগমোহনেরচরের বসতভিটা ও আবাদি জমি বিলীন হচ্ছে। গত কয়েকদিনের তীব্র ভাঙনে এসব এলাকায় তিন শতাধিক ঘরবাড়িসহ স্থাপনা ও ভিটেমাটি এবং কয়েক হেক্টর জমির আবাদি জমি বিলীন হয়েছে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর