৯ সেপ্টেম্বর, ২০২১ ১৭:২২

অবশেষে চালু হলো দেড় কোটি টাকার কার্ডিয়াক অ্যাম্বুলেন্স

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

অবশেষে চালু হলো দেড় কোটি টাকার কার্ডিয়াক অ্যাম্বুলেন্স

অবশেষে চালু হলো রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আইসিইউর সুবিধা সম্বলিত দেড় কোটি টাকা মূল্যের অত্যাধুনিক কার্ডিয়াক অ্যাম্বুলেন্স। এটি বৃহস্পতিবার রোগী নিয়ে রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়। আর এরমধ্যে দিয়ে প্রায় দুই বছর পর অ্যাম্বুলেন্সটি কোনো রোগী পরিবহন করলো। 

অ্যাম্বুলেন্সটি বরাদ্দ পাওয়ার পর দুই বছর আগে নগরীর রাজপাড়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনসারুল হক খিচ্চুকে ঢাকায় নিয়ে যায়। এরপর থেকে অত্যাধুনিক অ্যাম্বুলেন্সটি গ্যারেজে পড়েছিল।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, ১ কোটি ৫০ লাখ ৪৪ হাজার ৮৫৫ টাকা দামের অ্যাম্বুলেন্সটি ২০১৯ সালের ৬ মে হাসপাতালে পাঠানো হয়েছিল। কিন্তু এটি পরিচালনার মতো দক্ষ জনবল ছিল না। বিষয়টি জানিয়ে অনেকদিন আগেই মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছিল। অবশেষে জটিলতা কাটিয়ে অত্যাধুনিক এই অ্যাম্বুলেন্সটি বৃহস্পতিবার চালু করা হলো। 

এদিকে, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে দুই বছর ধরে পড়েছিল অত্যাধুনিক কার্ডিয়াক এই অ্যাম্বুলেন্স। অ্যাম্বুলেন্সটিতে আছে হৃদরোগ রোগীদের চিকিৎসার জন্য সব আধুনিক ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) অ্যাম্বুলেন্সটির ভিতরে উন্নত প্রযুক্তির ইসিজি মেশিন, সিরিঞ্জ পাম্প, ভ্যান্টিলেটর মেশিন, সাকার মেশিন, মনিটর, নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও অক্সিজেন সিলিন্ডারসহ জীবনরক্ষাকারী বিভিন্ন যন্ত্রপাতি আছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর