২৬ অক্টোবর, ২০২১ ১৫:২১

ফরিদপুরে নারীকে পুড়িয়ে হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরে নারীকে পুড়িয়ে হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড

ফরিদপুরে ভুয়া কাবিননামা তৈরির মাধ্যমে বিয়ে করা এবং বাড়িতে ডেকে মনিরা খানম নামে এক নারীকে পুড়িয়ে হত্যার দায়ে মো. সাহাবুদ্দিন খানকে মৃত্যুদণ্ড ও অপর আসামি সুমন খানকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয়েছে। এছাড়া আসামিদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আলোচিত এ ঘটনার রায় প্রদান করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক প্রদীপ কুমার রায়।

মামলার বিবরণী ও এজাহার সূত্রে জানা যায়, ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার কবীর মোল্যার মেয়ে মনিরা খানমের সাথে প্রতিবেশী মো. সাহাবুদ্দিনের প্রেমের সম্পর্ক গড়ে উঠে। পরবর্তীতে আসামি সাহাবুদ্দিন মেয়ের বাবাকে বিয়ের প্রস্তাব দিলে তিনি তা প্রত্যাখ্যান করেন এবং মেয়েকে তার মামার বাড়ি বাগেরহাট পাঠিয়ে দেয়।

এতে আসামি সাহাবুদ্দিন ক্ষিপ্ত হয়ে মনিরা খানমকে বিয়ের প্রলোভন দেখিয়ে বাগেরহাট থেকে নিয়ে আসেন। পরে সাদা কাগজে সই নিয়ে একটি ভুয়া কাবিননামা তৈরির মাধ্যমে মনিরাকে বিয়ে করে। বিয়ের ১ মাস পরে মনিরা খানম কাবিননামা দেখতে চাইলে আসামি সাহাবুদ্দিন ক্ষিপ্ত হয়ে উঠে।

পরবর্তীতে হত্যার উদ্দেশ্যে মনিরা খানমকে তাদের বাড়ি থেকে ডেকে নিয়ে গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয় শাহাবুদ্দিন। এসময় মুনিরা খানমকে গায়ে আগুন থাকা অবস্থায় লাঠি দিয়ে পিটিয়ে বাড়ি থেকে বের করে দেয় আসামির স্বজনেরা। এলাকাবাসীর সহায়তায় মনিরা খানমকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হলে দীর্ঘ ১৫ দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে অবশেষে ২০১১ সালে মনিরা খানম মারা যায়। এ ঘটনায় মেয়ের বাবা বাদি হয়ে ৪ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

পরে দীর্ঘ শুনানি শেষে আজ মঙ্গলবার দুপুর ১২টায় আসামি মো. সাহাবুদ্দিন খানকে মৃত্যুদণ্ড ও তার ভাই সুমন খানকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। রায়ে অপর দুই আসামি আছিয়া বেগম ও ঝুমুর বেগমকে বেকসুর খালাস প্রদান করা হয়। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

রায়ের বিষয়টি আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. শফিকুল ইসলাম উজ্জ্বল  নিশ্চিত করেছেন। তবে তিনি বলেন, আজকের এই রায়ে আমরা সঠিক বিচার পাইনি। ন্যায় বিচার পেতে আমরা উচ্চ আদালতে আপিল করব।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর