৩ নভেম্বর, ২০২১ ১৭:৫০

কুষ্টিয়ায় ঐতিহ্যবাহী সাপ খেলা অনুষ্ঠিত

কুষ্টিয়া প্রতিনিধি:

কুষ্টিয়ায় ঐতিহ্যবাহী সাপ খেলা অনুষ্ঠিত

 


কুষ্টিয়ার কুমারখালীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সাপ খেলা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল দশটা থেকে বিকেল পর্যন্ত কুমারখালী উপজলোর জগন্নাথপুর ইউনিয়নের হুগলার চাপাইগাছি বাজারে এ সাপ খেলা প্রতিযোগিতা শুরু হয়। চলে বিকেল পর্যন্ত।

উপজলোর চাপাইগাছি বাউল ক্লাবরে আয়োজনে এই সাপ বা ঝাপান খেলায় অংশ গ্রহণের জন্য দেশের দূর-দূরান্ত থেকে ১১ জন সাপুড়ে ছুটে আসেন। এ সময় সাপুড়েদের কাছে বাহারি রঙরে হরকে রকমরে প্রায় শতাধকি সাপের দেখা মেলে। আয়োজকরা জানান, এই সাপ খেলা বা ঝাপান খেলার নিয়ম হচ্ছে সাপকে ফনা তুলে উচুঁ করে দাঁড়িয়ে থাকতে হবে। যে সাপুড়ের সাপ বেশি ক্ষণ এবং যত বেশি উচ্চতায় দাঁড়িয়ে থাকতে পারবে সেই সাপুড়ে বিজয়ী হবে।

র্দীঘদিন পর গ্রাম-বাংলার ঐতহ্যিবাহী এই ঝাপান খেলা দেখার জন্য হাজার হাজার উৎসুক জনতা সেখানে ভিড় জমান। এই সাপ বা ঝাপান খেলা প্রতিযোগিতায় সাপকে ২৪ ইঞ্চি উচ্চতায় তুলে প্রথম স্থান অধিকার করেন পাংশা উপজলোর বৃত্তিপাড়ার পাঁচু সাপুড়ে, সাপকে ২৩ ইঞ্চি উচ্চতায় তুলে দ্বিতীয় স্থান অধকিার করেন একই এলাকার দুলু সাপুড়ে। পরে তাদরে হাতে আয়োজক কমিটির পক্ষ থেকে পুরস্কার তুলে দেওয়া হয়।

সাপ খেলা প্রতিযোগিতার আয়োজক কমটিরি সভাপতি লিটন প্রমাণিক জানান, আধুনকিতার ছোঁয়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঝাপান হারিয়ে যেতে বসেছে। গ্রাম বাংলার ঐতিহ্যকে ফিরিয়ে আনার জন্য এ খেলার আয়োজন করা হয়েছে। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর