৯ ডিসেম্বর, ২০২১ ১৪:৫৩

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ঐতিহ্যবাহী 'সাগর দিঘী'

দিনাজপুর প্রতিনিধি:

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ঐতিহ্যবাহী 'সাগর দিঘী'

ইতিহাস ঐতিহ্য সমৃদ্ধ দিনাজপুরের বিরামপুরের প্রত্যন্ত অঞ্চলে সৌন্দর্যে ভরপুর ঐতিহ্যবাহী প্রাচীন ‘সাগর দিঘী’। দিঘীটির চারপাশের পাড়গুলো অত্যন্ত মনোমুগ্ধকর ও মনোরম হওয়ায় সহজে দর্শকদের মন কেড়ে নেয়। পাড়ে বিভিন্ন প্রজাতির গাছগুলো সৌন্দর্যকে আরও একধাপ বাড়িয়েছে। 

দিঘীটির পাড়ে কিংবা পার্শ্বে অবকাঠামো নির্মাণ করা হলে আরও সৌন্দর্য বৃদ্ধি পাবে এবং দর্শনার্থীসহ পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় হবে বলে দেখতে আসা কয়েকজন দর্শনার্থী জানান। তখন এটি পিকনিক স্পষ্ট কিংবা দর্শনীয় স্থান হিসেবে পরিচিতি লাভ করবে। বড় ও স্বচ্ছ পানির দিঘী হওয়ার কারণেই এই দিঘীর নামকরণ করা হয় ‘সাগর দিঘী’ বলে স্থানীয়রা জানান। 

এই সাগর দিঘী সংলগ্ন দক্ষিণে একটি সুইচগেট, বিলসহ আরও একটি ঐতিহ্যবাহী দিঘী রয়েছে যা ‘ভাঙ্গা দিঘী’ নামে পরিচিত।

দিনাজপুর জেলার বিরামপুর উপজেলা সদর হতে ১২ কি:মি: দূরে জোতবানী ইউনিয়ন পরিষদ হতে ৬ কিলোমিটার দক্ষিণে সীমান্তবর্তী পাটনচড়া বাজার সংলগ্ন কসবা সাগরপুর গ্রামে সৌন্দর্যে ভরপুর ঐতিহ্যবাহী সাগর দিঘীটি অবস্থিত। প্রায় ১৬০ বিঘার এই বিশাল সাগর দিঘীটি বিরামপুর উপজেলায় যতগুলো বড় ও আকর্ষনীয় দিঘী রয়েছে তার মধ্যে এটিও অন্যতম বলে জানা যায়। 

কথিত আছে, ১৫০০ শতাব্দীর প্রথমাংশে তৎকালীন জমিদারগণ এই সাগর দিঘীতে গোসল করতো। সম্ভাবত সেই সকল জমিদার কর্তৃক খননকৃত অপার সৌন্দর্যে ভরপুর এই দিঘীটি। সে সময়কার হিন্দু সম্প্রদায়ের অধিকাংশ লোক সাগর দিঘীতে বিভিন্ন পূজা অর্চনা দিয়ে থাকতো।

স্থানীয় এবিএম মুছা, আব্দুল কুদ্দুসসহ অনেকে বলেন, দিঘীটি এলাকার ঐতিহ্যবাহী ও প্রাচীনতম দিঘী। শুনেছি দিঘীটি আমাদের বাপ-দাদারও জন্মের পূর্বে খনন করা হয়েছিল। এটি সংস্কার করে অবকাঠামোর নির্মাণ করা হলে এর সৌন্দর্য বৃদ্ধি পাশাপাশি দর্শনার্থীদের সমাগমও বৃদ্ধি পাবে। 

বিরামপুরের জোতবানী ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মন্ডল বলেন, ইতিহাস ঐতিহ্য সমৃদ্ধ জেলার বিরামপুর উপজেলার সীমান্তবর্তী পাটনচড়া বাজার সংলগ্ন কসবা সাগরপুর গ্রামে সৌন্দর্যে ভরা প্রাচীনতম ‘সাগর দিঘীটি'র পাড়গুলো বাঁধাই কিংবা সংস্কার করে অবকাঠামোর নির্মাণ করলে এটি পিকনিক স্পষ্ট কিংবা পর্যটন কেন্দ্র হিসেবেও গড়ে উঠতে পারে।

এ ব্যাপারে বিরামপুর উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকার জানান, এটি একটি সৌন্দর্যে ভরা প্রাচীনতম দিঘী। পর্যটনের ব্যাপারে এখনও কোন চিন্তা ভাবনা নেই। বর্তমানে মাছ চাষে লিজ দেয়া আছে দিঘীটি। 

বিডি প্রতিদিন/এএম

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর