২৮ জানুয়ারি, ২০২২ ২১:০৫

বন্ধের নির্দেশ অমান্য করে চলছে কোচিং সেন্টার

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

বন্ধের নির্দেশ অমান্য করে চলছে কোচিং সেন্টার

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীদের সুরক্ষায় স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে। অথচ সরকারি নির্দেশনা অমান্য করে চাঁপাইনবাবগঞ্জে কোচিং মালিকরা চালিয়ে যাচ্ছেন তাদের কোচিং বাণিজ্য।

জেলা শহরসহ সবকয়টি উপজেলার বিভিন্ন এলাকায় অনেকটা প্রকাশ্যেই প্রাইভেট বাণিজ্য চলছে। বাসা অথবা ভাড়া করা কক্ষে ব্যাচ করে একসঙ্গে ২০ থেকে ৪০ জন শিক্ষার্থীকে গাদাগাদি করে বসিয়ে এই কার্যক্রম চালানো হচ্ছে। তবে প্রশাসনের নীরবতার কারণে কোচিং সেন্টারগুলো চলছে বলে অভিযোগ করছেন অনেক অভিভাবক।

বর্তমান পরিস্থিতিতে সরকার ১১ দফা নির্দেশনা প্রদান করেছে। সেই নির্দেশনার মধ্যে রয়েছে সমাগম এড়াতে কোচিং সেন্টার বন্ধ রাখতে হবে। কিন্তু সেই নির্দেশনা জেলার সর্বত্র উপেক্ষিত। কিছু কিছু সেন্টার প্রকাশ্যে চালানো হলেও অনেক কোচিং সেন্টার ও বাসায় প্রাইভেট পড়ানো হচ্ছে দরজা বন্ধ করে। নানা কৌশলে প্রশাসনের নজরদারি এড়িয়ে প্রাইভেট বাণিজ্য চালিয়ে যাচ্ছে কোচিং ব্যবসায়ীরা।

সকাল, দুপুর ও বিকেলে অনেক কোচিং সেন্টারের সামনে শিক্ষার্থীদের ভিড় দেখা গেলেও এই বিষয়ে কথা বলতে নারাজ শিক্ষকরা। গণমাধ্যমকর্মীদের উপস্থিতি টের পেয়ে অনেক আগেই সটকে পড়েন কোচিং কর্তৃপক্ষ। অনেক কোচিং সেন্টারের বাইরে ও ভেতরে অসংখ্য শিক্ষার্থীদের দেখা যায় অপেক্ষা করতে। বাইরের শিক্ষার্থীদের লাইনে দাঁড় করিয়ে রাখা হয় পরবর্তী ব্যাচে পড়ানোর জন্য। আর ভেতরে দাঁড় করিয়ে রাখা হয় আরও কয়েকটি ব্যাচের শিক্ষার্থীদের। এসময় বাইরে অপেক্ষমাণ শিক্ষার্থীদের অভিভাবকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক বলেন, অনেক বেকার যুবক বিকল্প আয়ের উৎস না থাকায় কোচিং সেন্টার পরিচালনা করছেন। এ মুহূর্তে কোচিং বন্ধ করে দিলে তারা সংসার চালাতে হিমশিম খাবে। তারা যদি স্বাস্থ্যবিধি মেনে পড়ায় তাহলে ভাল হবে। তবে ঝুঁকিপূর্ণ জেনেও বাধ্য হয়েই বাচ্চাদের পড়াচ্ছেন কোচিং সেন্টারে। 

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, কিছু অভিভাবককে ডেকে তাদের বাচ্চাদের নিয়ে পড়ানো শুরু করেছেন স্যাররা। বাচ্চা পিছিয়ে পড়বে ভেবে সন্তানদের পড়াতে আনছেন তারা।

এদিকে অনেকেই বলছেন, জনসমাগম এড়াতে যেখানে সরকার দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে, সেখানে এই নির্দেশনা উপেক্ষা করে কোচিং সেন্টার খোলা রাখা হয়েছে। তাই এ বিষয়ে প্রশাসনকে তৎপর হতে হবে বলে মনে করেন তারা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর