২৭ মে, ২০২২ ১৭:২০
এসএম সুলতান সেতুর আন্ডারপাস সড়ক

নড়াইল পৌর শহরের প্রবেশ পথ সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধ

সাজ্জাদ হোসেন, নড়াইল

নড়াইল পৌর শহরের প্রবেশ পথ সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধ

নড়াইল পৌর শহরের প্রবেশ পথ সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধ

নড়াইলে চিত্রশিল্পী এসএম সুলতান সেতুর আন্ডারপাস সড়কটিতে নালা কিংবা পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেই পৌর শহরের প্রবেশ পথে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এই সড়ক বছরের অধিকাংশ সময় কাদা আর ঘোলা পানিতে একাকার হয়ে থাকে। এভাবে বাইশ বছর ধরে জলাবদ্ধতার কোনো সমাধান হয়নি, এমন অভিযোগ এলাকাবাসীর। ফলে আন্ডারপাস সড়ক এখন নড়াইলবাসীর দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

জানা গেছে, নিরাপদ ও সহজ যাতায়াতের লক্ষ্যে ২০০০ সালে নড়াইল শহরতলীতে মাছিমদিয়া-আউড়িয়া পয়েন্টে চিত্রা নদীর ওপর ১১৫.২৮ মিটার দৈর্ঘ্যের এসএম সুলতান সেতু নির্মিত হয়। ওই সেতু পার হয়ে পূর্ব-দক্ষিণ পাশ দিয়ে সহজে, স্বল্প সময়ে এবং অল্প দূরত্বে নড়াইল শহরে প্রবেশ করার লক্ষ্যে সেতু নির্মাণের সঙ্গে সঙ্গে সংযোগ সড়কের নিচ দিয়ে আন্ডারপাস সড়ক নির্মাণ করা হয়। কিন্তু সেই থেকে আন্ডারপাসে পানি জমে থাকে। কিন্তু সেতু নির্মাণের দুই দশক পেরিয়ে গেলেও দীর্ঘদিনেও আন্ডারপাস সড়কের পানি নিষ্কাশনের জন্য কোনো নালা নির্মাণ করা হয়নি।

ফলে বৃষ্টি হলেই চারদিকের উঁচু স্থানের বৃষ্টির পানি গড়িয়ে আন্ডারপাস সড়কে জমে থাকছে। প্রতি বৃষ্টিতেই পানি জমে সড়কের পিচ ও খোয়া উঠে ওই অংশ নষ্ট হয়ে গেছে। পথচারীদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। ঝুঁকি নিয়ে চলছে যানবাহন।

এই আন্ডারপাস সড়ক দিয়ে প্রতিদিন সদর উপজেলার আউড়িয়া, ভদ্রবিলা, বাঁশগ্রাম ইউনিয়ন ও কালিয়া উপজেলার অধিকাংশ মানুষ এবং পৌরশহরের পূর্বাংশসহ বিভিন্ন স্থানের হাজার হাজার মানুষ নড়াইল শহরে যাতায়াত করেন। নড়াইল ভিক্টোরিয়া কলেজসহ অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এবং প্রাচীন বাণিজ্য কেন্দ্র রুপগঞ্জ বাজারের ব্যবসায়ীদের পৌঁছাতে হয় ওই আন্ডারপাস সড়ক দিয়ে। কিন্তু গুরুত্বপূর্ণ ওই স্থানে সামান্য বৃষ্টি হলেই পানি জমে যায়। সৃষ্টি হয় জলাবদ্ধতার। ফলে সড়কটির এ অংশে জলাবদ্ধতা আর ভাঙা থাকার কারণে চরম ঝুঁকি নিয়ে শহরে প্রবেশ ও প্রস্থান করতে হয়। দীর্ঘদিন থেকে পৌর শহরের এ সড়কে দুর্ভোগ পোহাতে হলেও বিষয়টি স্থায়ীভাবে সমাধানে কারো কোনো উদ্যোগ নেই। ফলে ভুক্তভোগীদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সরেজমিন দেখা যায়, আন্ডারপাস সড়কটির পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় পানি জমে আছে। সড়কের ওপর  দীর্ঘদিনের জলাবদ্ধতার কারণে সংস্কার না হওয়ায় রয়েছে খানাখন্দ। ফলে প্রতিদিনই দুর্ভোগে পড়ছে যানবাহনের যাত্রীরা। তাই সড়কটিতে পানি জমে থাকার কারণে পিচ ও খোয়া উঠে গিয়ে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। এসব গর্তের কারণে ছোট-বড় দুর্ঘটনাও ঘটছে। তাই পথচারী ও যাত্রীরা সড়কটির স্থায়ী সংস্কার চায়।

এ বিষয়ে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. মতিউর রহমান বলেন, ‘ভোগান্তি কমাতে দ্রুত সময়ে স্বল্প দূরত্বে নড়াইল শহরে যাতায়াতের জন্য আন্ডারপাস নির্মাণ করা হয়। কিন্তু অপরিকল্পিত আন্ডারপাস নির্মাণ বাস্তবে কোনো কাজে আসেনি, বরং বেড়েছে ভোগান্তি। কারণ আন্ডারপাস সড়কে নালা না থাকায় সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। বর্তমানে কাদাপানি মাড়িয়ে পথচারীদের যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে।’

এ ব্যাপারে নড়াইল পৌর মেয়র আনজুমান আরা বলেন, ‘ওই আন্ডারপাসের আশপাশের স্থানগুলো উঁচু হওয়ার কারণে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সমস্যা সমাধানের পরিকল্পনা করা হচ্ছে।’

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর