শিরোনাম
৩০ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৩২

বন্য হাতির তাণ্ডব থামছে না, এবার গুড়িয়ে দিল বসতঘর

হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি

বন্য হাতির তাণ্ডব থামছে না, এবার গুড়িয়ে দিল বসতঘর

ময়মনসিংহের হালুয়াঘাটে গেল ক’দিন আগে বন্য হাতির আক্রমণে দুইজন নিহত হওয়ার পর ফের তাণ্ডব চালিয়েছে বন্য হাতির দল।

শুক্রবার (৩০শে সেপ্টেম্বর) ভোর রাতে উপজেলার ভূবনকুড়া ইউনিয়নের কড়ইতলী এলাকার কৃষক মহর উদ্দিনের বসতভিটায় তাণ্ডব চালিয়ে দুইটি ঘরসহ বিভিন্নজাতের ফলজ গাছ নষ্ট করে হাতির পাল।

স্থানীয়রা জানায়, সংঙ্ঘবদ্ধ ৫০-৬০ টি বন্য হাতির দল গেল কয়েক মাস ধরে উপজেলার কড়ইতলী এলাকার সীমান্তবর্তী পাহাড়ের ঢালে অবস্থান করে আসছে। সন্ধ্যা হলেই খাদ্যের সন্ধানে লোকালয়ে নেমে এসে হানা দেয় ফসলী জমিতে।

এলাকার জনসাধারণ রাত জেগে মশাল, আতশবাজী, পটকা, টর্চ লাইট জ্বালিয়েও নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে পারছে, রক্ষা করা যাচ্ছে না ফসলাদি। ইতোমধ্যে প্রায় ৫০ একর সবজি ও আমান ধান খেয়ে ও মাড়িয়ে নষ্ট করেছে হাতির পাল। এর মধ্যে শুক্রবার ভোরে মহর উদ্দিনের বাড়িতে তাণ্ডব চালিয়ে তার থাকার একমাত্র ঘরটি ভেঙে তছনছ করে দেয়।
 
ক্ষতির শিকার মহর উদ্দিন বলেন, হাতির ডাক চিৎকার শুনেই আমরা ঘরবাড়ি ছেড়ে দৌড়ে পালিয়েছি। এ সময় একমাত্র থাকার ঘরটি হাতির দল ভেঙে ফেলে। দূর থেকে দেখা ছাড়া আর কোন উপায় ছিল না। পরিবার পরিজন নিয়ে অন্যের বাড়িতে রাত কাটাতে হয়েছে।
 
একই এলাকার বাসিন্দা আবু শাহ আলম বলেন, হাতির দল আগুন ও মানুষ দেখেও ভয় পায় না। হইহুল্লোড় করেও কাজ হয় না। কোন প্রতিকার না পেয়ে এখন নিরুপায় হয়ে দিন কাটাচ্ছি।
 
স্থানীয় লোকজন জানান, গত কয়েকদিনে হাতি তাড়াতে গিয়ে ২ জন নিহত হয়েছেন পাশাপাশি আহতও হয়েছেন কয়েকজন। এরপরও হাতির তাণ্ডব থামছে না। স্থানীয় লোকজনের অভিযোগ, বন বিভাগ আর প্রশাসন হাতি তাড়াতে ব্যর্থ হওয়ায় বারবার একই ঘটনা ঘটছে।

এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় ইউপি চেয়ারম্যান এম সুরুজ মিয়া বলেন, এক মাস ধরে এলাকার লোকজনের ঘুম নেই। মানুষ এখন আতঙ্কে দিন পার করছেন। ফসল তো সব শেষ এখন আজ এই বাড়ি তো কাল ওই বাড়িতে হানা দিচ্ছে হাতি, লোকজনের কষ্টের শেষ নেই। প্রশাসনকে বার বলার পরও কোন কাজ হচ্ছে না। জানমাল রক্ষার্থে অচিরেই এলাকাবাসী মানববন্ধনের ডাক দিবে।
 
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানা বলেন, হাতির আক্রমণ রোধ করতে হবে। প্রশাসনের থেকে পক্ষ সহযোগিতা অব্যাহত আছে। কয়েকদিন আগেও হাতির আক্রমণে এক ব্যক্তি মারা যাওয়ার ঘটনায় পরিবার কে ১০ হাজার টাকা দেওয়া হয়েছে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর